ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ১২:৪৯

প্রিন্ট

স্কুল খুলে দিতে ট্রাম্পের হুমকি!

স্কুল খুলে দিতে ট্রাম্পের হুমকি!
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

করোনা ভাইরাস মহামারিতে সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রে বন্ধ করে দেওয়া স্কুলগুলো খুলে দেওয়ার জন্য হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, করোনা ভাইরাসের কারণে সেপ্টেম্বর মাসে খুলতে অস্বীকৃতি জানাবে যেসব স্কুল সেগুলোকে অর্থ দেওয়া হবে না। বুধবার এক টুইট বার্তায় ট্রাম্প এই হুমকি দেন।

টুইট বার্তায় তিনি লিখেছেন, শিক্ষার্থীদের ক্লাসরুমে ফিরিয়ে আনার জন্য চাপ দিতে হবে। স্কুলগুলো অবশ্যই উন্মুক্ত হওয়া উচিত।

তিনি অভিযোগ করে বলেন, মূলত ডেমোক্র্যাটরা রাজনৈতিক কারণে স্কুল বন্ধ রাখতে চায়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শহরতলিতে নির্বাচনী প্রচারণার জন্য তিনি স্কুলগুলো উন্মুক্ত করে দিতে চান। স্কুলগুলো খোলা হলে শিশুদের সাথে তাদের অভিভাবকরা আসেন, বিশেষ করে নারীরা। সেক্ষেত্রে নির্বাচনী প্রচারণা চালানো সহজ হয়ে যায় তার।

যুক্তরাষ্ট্রের শিক্ষা খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা ট্রাম্পের এই মন্তব্যের সমালোচনা করেছেন। জাতীয় শিক্ষা সমিতির প্রেসিডেন্ট লিলি এসকেলসেন গার্সিয়া সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প গত ৪৮ ঘণ্টায় যা কিছু বলেছেন সেগুলোর কোনোটাই নিরাপদ ও দায়িত্বশীল বক্তব্য নয়’।

যুক্তরাষ্ট্রের আইন অনুসারে প্রেসিডেন্ট এককভাবে স্কুলগুলোকে দেওয়া কেন্দ্রীয় অর্থ সহযোগিতা বাতিল করতে পারেন না। বেশিরভাগ অর্থ আসে রাজ্য সরকারের কাছ থেকে। কেন্দ্রীয়ভাবে দেওয়া হয় বাড়তি কিছু তহবিল।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত