ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ১৬:৫৫

প্রিন্ট

কাশ্মীরসহ ভারতের কিছু অংশ নিয়ে নতুন মানচিত্র পাকিস্তানের

কাশ্মীরসহ ভারতের কিছু অংশ নিয়ে নতুন মানচিত্র পাকিস্তানের
জার্নাল ডেস্ক

পুরো কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছে পাকিস্তান। টাইমস অব ইন্ডিয়া ও জিয়ো নিউজের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

জম্মু-কাশ্মীর, লাদাখ এমনকি গুজরাতের জুনাগড়কেও নিজেদের অংশ বলে দাবি করেছে পাকিস্তান! এই এলাকাগুলি নিজেদের সীমানার ভিতরে দেখিয়ে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন নতুন মানচিত্র প্রকাশের এ দিনটি নাকি পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে ঐতিহাসিক দিন।

মঙ্গলবার পাকিস্তানের মন্ত্রিসভার বৈঠকে কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্রটির অনুমোদন দেয়া হয়। এখন থেকে এটিই পাকিস্তানের মানচিত্র হিসেবে বিবেচিত হবে বলে প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন।

মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে ইমরান খান বলেন, এটি পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে ঐতিহাসিক দিন। এই প্রথমবার ভারত অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, এটি ভারত সরকারের গত বছরে নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধেও একটি প্রতিবাদ। খুব শিগগিরই এটি জাতিসংঘে উত্থাপন করা হবে।

এর প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি দেশবাসীকে অভিনন্দন জানিয়ে বলেন, অভূতপূর্ব সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। এর মাধ্যমে প্রথমবার বিশ্বের কাছে পাকিস্তানের অবস্থান স্পষ্ট করে বলা হয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, পাকিস্তানের এই দাবি ভিত্তিহীন, হাস্যকর ও রাজনৈতিক পাগলামি। এর কোনও আইনি বৈধতাও নেই। আন্তর্জাতিক বিশ্বে এ দাবির কোনও বিশ্বাসযোগ্যতা নেই। সন্ত্রাসী কার্যকলাপ দিয়ে যে তারা নিজেদের সীমানা বাড়াতে চাইছে, সেটাই আরও একবার প্রমাণ করল নিজেরাই।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত