ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৭ আগস্ট ২০২০, ১৮:০৫

প্রিন্ট

জয়শংকর ও মাইক পম্পেওর ফোনালাপ

জয়শংকর ও মাইক পম্পেওর ফোনালাপ
জার্নাল ডেস্ক

করোনা পরিস্থিতিসহ আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মধ্যে ফোনালাপ হয়েছে। ইয়ন ও ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা। করোনায় ভারতে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৪২ হাজার এবং প্রকৃত আক্রান্ত রয়েছেন আট লাখ ৫০ হাজার। মহামারী শুরু হওয়ার পর এটা হলো তাদের দ্বিতীয় ফোনালাপ।

দুই নেতার মধ্যে এই মহামারী মোকাবেলায় দুই দেশের যৌথ উদ্যোগের বিষয় নিয়েও আলোচনা হয়। পম্পেও দুই দেশের সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান ওরতেগাস বলেছেন, এর মধ্যে মিত্রদের কথাও আলোচিত হয়েছে।

ফোনালাপের কথা উল্লেখ করে উক্ত মুখপাত্র আরো বলেন, ইন্দো-প্যাসিফিক তথা বিশ্বের শান্তি, প্রগতি ও নিরাপত্তা নিয়েও তারা আলোচনা করেছেন। বিশেষ করে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের সমর সক্ষমতা বাড়ানোর বিপরীতে ভারতের বড় ধরনের ভূমিকা পালন করার রয়েছে বলে পম্পেও উল্লেখ করেন।

এই ফোনালাপের আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামাজিক দূরত্ব আরো বাড়ানো এবং আগামী ৩০ দিনের জন্য মার্কিনীদের আরো সতর্ক হওয়ার আহবান জানিয়েছেন। তিনি মনে করেন এই সময়টা তাদের জন্য অনেক বেশি কঠিন হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত