ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ১৮:২০

প্রিন্ট

মার্কিন নিষেধাজ্ঞায় হংকংয়ের প্রধানসহ ১০ চীনা কর্মকর্তা

মার্কিন নিষেধাজ্ঞায় হংকংয়ের প্রধানসহ ১০ চীনা কর্মকর্তা
জার্নাল ডেস্ক

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যামসহ হংকংয়ে নিযুক্ত ১০ জন চীনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। আলজাজিরা ও বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে হংকংয়ের সার্বভৌমত্বের প্রতি অবজ্ঞা, মত প্রকাশে বাঁধা প্রদান ও গণজমায়েত নিয়ন্ত্রণ করায় তাদের উপর এ নিয়েধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানানো হয় ।

হংকংয়ে চীনের নতুন নিরাপত্তা আইন প্রনয়ণের শাস্তি হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে এ নিষেধাজ্ঞা জারি করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরা।

নিষেধাজ্ঞায় হংকংয়ের প্রধান নির্বাহী ছাড়াও রয়েছেন বর্তমান পুলিশ কমিশনার চ্রিস টেং। এছাড়া আইন, বিচার ও সাংবিধানিক আইন প্রনয়ণের সাথে জড়িত বাকিদের বিরুদ্ধেও একই ব্যবস্থা নেয়া হয়।

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীনের উত্তেজনার মধ্যেই ট্রাম্প প্রশাসন বেইজিংয়ের বিরুদ্ধে সম্প্রতি চীনা মালিকানাধীন টিকটক এবং উইচ্যাট অ্যাপগুলোর পাশাপাশি বেশ কিছু কঠোর ব্যবস্থা নিয়েছে ট্রাম্প প্রশাসন। তাছাড়া চীনের হুয়াই কোম্পানির বিরুদ্ধেও কয়েক দফা ব্যবস্থা নেয়া হয়েছিল।

মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হতে ১০০ দিনের চেয়ের কম সময় রয়েছে। এরই মধ্যে শেষ সময়ে চীনের বিরুদ্ধে কয়েকবার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ট্রম্প প্রশাসন। তবে চীনের পক্ষ থেকে ট্রাম্পের এমন সিদ্ধান্তের চরম প্রতিবাদ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এনই/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত