ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৭:১৯

প্রিন্ট

ট্রাম্পের অভিযোগ ঠিকমতো চুল ধুতে পারেন না, তাই...

ট্রাম্পের অভিযোগ ঠিকমতো চুল ধুতে পারেন না, তাই...
জার্নাল ডেস্ক

১৯৯২ সালের প্রচলিত এক আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে মাথা ধোওয়ার কল থেকে প্রতি মিনিটে আড়াই গ্যালনের (সাড়ে নয় লিটার) বেশি পানি বের হয়। কিন্তু এ পানি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঠিক মতো ধুতে পারছেন না। ফলে ট্রাম্পের অভিযোগের পরিপ্রেক্ষিতে এখন দেশটির সংশ্লিষ্ট বিভাগ আইন পরিবর্তনের প্রস্তাব দিয়েছে।

গত মাসে ট্রাম্প হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সভায় অভিযোগ করে বলেছিলেন, তিনি চুল ঠিক মতো ধুতে পারছেন না। কারণ এ কাজে তার বেশি পানি প্রয়োজন হয়।

ট্রাম্প প্রশাসন এখন প্রতি মিনিটে নির্দিষ্ট পরিমাণ পানির এই সীমা সামগ্রিকভাবে না রেখে প্রতি নজোলে এই পরিমাণ পানি বের হওয়ার বিধান করতে চাইছে। বুধবার যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ নতুন আইনের প্রস্তাব করেছে।

তবে এর বিরোধিতা করে দেশটির বিভিন্ন ভোক্তা সংগঠন ও পরিবেশ সংরক্ষণকারী সংস্থা বলছে, এই নতুন আইন হলে পানির অপচয় বেড়ে যাবে।

সংরক্ষণবাদী সংগঠন অ্যাপ্লায়েন্স স্ট্যান্ডার্ডস অ্যাওয়ারনেস প্রজেক্টের নির্বাহী পরিচালক অ্যান্ড্রু ডিলাসকি বলছেন, এমন প্রস্তাব কোনো কাজের হবে না। বরং আড়াই গ্যালনের জায়গায় ১০ থেকে ১৫ গ্যালন পানির অপচয় হতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, এই প্রস্তাবিত আইন কার্যকর করতে গিয়ে ট্রাম্প প্রশাসনকে আদালত পর্যন্ত যেতে হতে পারে। বলা হচ্ছে, আদালত এই প্রস্তাবিত আইন আটকে দিতে পারেন। বিপক্ষে যুক্তি জোড়ালো হলে এ আইন নিয়ে আদালতের দারস্থ হতে পারে বলে জানিয়েছে রয়টার্স।

বাংলাদেশ জার্নাল/ ইএন/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত