ঢাকা, শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪৫ মিনিট আগে English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৯:৫৯

প্রিন্ট

খাদ্য অপচয় বন্ধে ‘অপারেশন খালি প্লেট’

খাদ্য অপচয় বন্ধে ‘অপারেশন খালি প্লেট’
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

চীনে খাদ্য অপচয় নষ্ট বন্ধে প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ব্যক্তিগত উদ্যোগে শুরু হয়েছে ‘অপারেশন খালি প্লেট‘ আন্দোলন। হোটেল-রেস্তরায় মানুষজনকে কম খাবার অর্ডার দেয়ার জন্য উৎসাহ দেয়া হচ্ছে।

প্রেসিডেন্ট শিকে উদ্ধৃত করে সরকারি মিডিয়ায় বলা হচ্ছে ‘খাদ্যের অপচয় ভীতিকর’ পর্যায়ে পৌঁছেছে।

প্রেসিডেন্ট শি বলেছেন, মানুষকে সবসময় সচেতন থাকতে হবে যে কোনো সময় খাদ্য সঙ্কট দেখা দিতে পারে। এ বছর করোনাভাইরাস প্যানডেমিক খাদ্য নিরাপত্তা নিয়ে সাবধানতার প্রয়োজনীয়তা নতুন করে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

চীনে দল বেঁধে খেতে গেলে অতিমাত্রায় খাবার অর্ডার দেয়ার প্রচলন রয়েছে। কিন্তু এখন সরকারি উদ্যোগে নানা প্রচারণায় মানুষজনকে হোটেল-রেস্তরায় অতিরিক্ত খাবার অর্ডার না করার জন্য বলা হচ্ছে। সারাদেশে ক্যাটারিং প্রতিষ্ঠানগুলো প্রেসিডেন্টের আহ্বানে সাড়া দিয়ে তাদের অতিথিদের কম করে খাবার অর্ডার দিতে উৎসাহিত করছে।

রেস্তরাগুলো তথাকথিত ‘এন-ওয়ান’ নীতি অনুসরণের চেষ্টা শুরু করেছে অর্থাৎ একটি টেবিলে যতজন অতিথি তার চেয়ে অন্তত একটি ডিশ কম অর্ডার দিতে বলা হচ্ছে। ডিশে খাবারের পরিমাণ কমিয়ে দেয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

২০১৮ সালে চীনা বিজ্ঞান একাডেমী জানিয়েছিল, রেস্তরায় খেতে গিয়ে একেকজন প্রতিবার গড়ে ৯৩ গ্রাম খাবার নষ্ট করে। সেই হিসাবে চীনের বড় শহরগুলোতে রেস্তরাগুলো গড়ে প্রতিবছর ১কোটি ৮০লাখ টন খাদ্য ফেলে দিচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত