ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮ আপডেট : ১৬ মিনিট আগে

প্রকাশ : ২২ আগস্ট ২০২০, ১৭:১৭

প্রিন্ট

ট্রিলিয়ন ডলারের মালিকানায় যে ১২ ধনকুবের

ট্রিলিয়ন ডলারের মালিকানায় যে ১২ ধনকুবের

অনলাইন ডেস্ক

যাদের টাকার হিসেব করতে ক্যালকুলেটরে নতুন অংক যুক্ত করতে হয়। ১৩ সংখ্যা ছাড়া যাদের সম্পদের পরিমাণও প্রকাশ করতে পারা যাবে না। এমন শীর্ষ ১২ জনকে আলোচনায় নিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান, ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ (আইপিএস)।

এইসব সেরা ধনীর সম্মিলিত ধনসম্পদের পরিমাণ বেড়ে ১৩ আগস্ট ১৩ অঙ্কে অর্থাৎ এক ট্রিলিয়ন মানে এক লাখ কোটি মার্কিন ডলারে উন্নীত হওয়ার প্রেক্ষাপটে আইপিএস তাঁদের আলোচনায় নিয়ে এসেছে। আইপিএস এসব ধনীকে ‘অলিগার্কিক ডজন’ এবং তাঁদের সমন্বিত সম্পদ এক লাখ কোটি ডলার ছাড়িয়ে যাওয়াকে ‘ডিস্টার্বিং মাইলস্টোন’ বা ‘পীড়াদায়ক মাইলফলক’ বলে অভিহিত করেছে। প্রতিষ্ঠানটি বলেছে, ‘এই ১২ জনের হাতে অসম্ভব রকমের অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতা রয়েছে।’ উল্লেখ্য, ধনীরা অর্থনীতি ও রাজনীতি নিয়ন্ত্রণ করলে সেটাকে বলে অলিগার্কিক।

এ বছরের ১৮ মার্চ থেকে ১৩ আগস্ট পর্যন্ত বৈশ্বিক অর্থনীতি যখন করোনার কারণে সংকট-মন্দায় নাকাল, তখন এসব অতিধনীর সম্পদ ২৮ হাজার ৩০০ কোটি ডলার বা ৪০ শতাংশ বেড়েছে। অথচ চলতি বছরে দেশটিতে অর্ধেকের বেশি পরিবারের আয় কমেছে।

এই করোনাকালে সর্বোচ্চ ৭৩ দশমিক ১ বিলিয়ন ডলার মূল্যের সম্পদ বেড়েছে যুক্তরাষ্ট্র ও বিশ্বের শীর্ষ ধনী এবং অনলাইনিত্তিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আমাজনের জেফ বেজোসের। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সম্পদ ১৬ দশমিক ১ বিলিয়ন, বার্কশায়ার হ্যাথওয়ের সিইও ওয়ারেন বাফেটের সম্পদ ১৩ দশমিক ১ বিলিয়ন, ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের সম্পদ ৪০ দশমিক ৮ বিলিয়ন বেড়েছে। প্রসঙ্গত, ১০০ কোটিতে ১ বিলিয়ন।

তবে টেসলা ও স্পেসএক্সের সিইও এলন মাস্কের সম্পদ ৪৮ দশমিক ৫ বিলিয়ন বা ২২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শতকরা হিসাবে এটিই প্রবৃদ্ধির সর্বোচ্চ হার।

মাইক্রোসফটের আরেক সহপ্রতিষ্ঠাতা স্টিভ ব্যালমারের সম্পদ ১৮ দশমিক ৮ বিলিয়ন, ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি অ্যালিসনের ১১ দশমিক ৯ বিলিয়ন, গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সের্গেই ব্রিনের সম্পদ যথাক্রমে ১৬ দশমিক ৫ বিলিয়ন করে বেড়েছে। এ ছাড়া ওয়ালমার্টের উত্তরাধিকারী অ্যালিস ওয়ালটনের সম্পদ ৮ দশমিক ২ বিলিয়ন, জিম ওয়ালটনের সম্পদ ৭ দশমিক ৭ বিলিয়ন ও রব ওয়ালটনের সম্পদ ৭ দশমিক ৯ বিলিয়ন ডলার বেড়েছে।

বিল গেটসের সম্পদ ৯৮ বিলিয়ন থেকে ১১৪ বিলিয়নে, মার্ক জাকারবার্গের সম্পদ ৫৪ দশমিক ৭ বিলিয়ন থেকে ৯৫ দশমিক ৫ বিলিয়নে, ওয়ারেন বাফেটের সম্পদ ৬৭ দশমিক ৫ বিলিয়ন থেকে ৮০ বিলিয়নে উঠেছে। তবে এলন মাস্ক ২৪ দশমিক ৬ বিলিয়ন থেকে ৭৩ বিলিয়নের মালিক হয়েছেন। স্টিভ ব্যালমার ৫২ দশমিক ৭ বিলিয়ন থেকে ৭১ বিলিয়ন, ল্যারি অ্যালিসন ৫৯ বিলিয়ন থেকে ৭০ দশমিক ৯ বিলিয়ন, ল্যারি পেইজ ৫০ দশমিক ৯ বিলিয়ন থেকে ৬৭ দশমিক ৪ বিলিয়ন, সের্গেই ব্রিন ৪৯ দশমিক ১ বিলিয়ন থেকে ৬৫ দশমিক ৬ বিলিয়নের মালিক হন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত