ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

শি-কে প্রেসিডেন্ট বলতে নারাজ আমেরিকা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:২২

শি-কে প্রেসিডেন্ট বলতে নারাজ আমেরিকা

চীনের সাথে মোটেই ভালো সময় যাচ্ছে না আমেরিকার। বাণিজ্য যুদ্ধ থেকে সাইবার হামলা এবং সর্বশেষ তাদের মধ্যে কনস্যুলেট বন্ধ করার মতো ঘটনা ঘটে। দক্ষিণ চীন সাগরে সামরিক মহরায় রণতরীর উপস্থিতিতে ক্রমেই তলানীতে ঠেকেছে দেশ দুটির সম্পর্ক। এবার আমেরিকান কংগ্রেসের একটি বিলে চীনের প্রেসিডেন্টকে ‘চেয়ারম্যান অব এভরিথি’ হিসেবে অ্যাখ্যায়িত করা হয়েছে। খবর সিএনএনের।

২০১২ সালে চীনের ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে আসেন শি জিনপিং। পরে তিনি দলের প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। প্রেসিডেন্ট হিসেবে সেনাবাহিনী সহ দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ কমিটির প্রধানের পদও দখল করে নেন এ কম্যেনিস্ট নেতা। ফলে তাকে প্রেসিডেন্টর চেয়ে কম কিছু এবং স্বৈরাচারের চেয়ে বড় কিছু বলে মনে করছে আমেরিকা। এখন আমেরিকান নতুন একটি বিলে শি-কে প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করতে আপত্তি জানিয়েছে আমেরিকান কংগ্রেস।

‘অ্যানিমি অ্যাক্ট’ নামের বিলটিতে চীনের রাষ্ট্রপ্রধানকে কম্যেনিস্ট দলের সেক্রেটারী বা অন্যকোন নামে উল্লেখ করার কথা বলা হয়। বিলে বলা হয় চীনে কয়েক দশক ধরে মানবাধিকারের লঙ্ঘন হয়ে আসছে। আর প্রেসিডেন্ট বলতে ভোটে নির্বাচিন নেতাকে বুঝানো হয়। কিন্তু দেশটিতে কোন গণতন্ত্র নেই, জনগণের ভোটের কোন অধিকার নেই এমনকি স্বাধীনভাবে কেউ কথা বলতে পারে না। ফলে শি-কে প্রেসিডেন্ট বলতে নারাজি জানোচ্ছে মার্কিন হাউস আব রিপ্রেজেনটেটিভের সদস্যরা।

নকি

  • সর্বশেষ
  • পঠিত