ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

প্রেসিডেন্ট হিসেবে যেখানে সফল ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৩  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪১

প্রেসিডেন্ট হিসেবে যেখানে সফল ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প গত নির্বাচনের আগে কথা দিয়েছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি যুক্তরাষ্ট্রকে সবার আগে গুরুত্ব দেবেন এবং বাকি বিশ্ব নিয়ে চিন্তা করে একমুহূর্তও সময় নষ্ট করবেন না। সেই কথা রেখেছেন ট্রাম্প। বিশ্ব থেকে অনেকটাই আমেরিকাকে গুটিয়ে নিয়েছেন তিনি। বিষয়টি নিয়ে সম্প্রতি ১৩টি দেশের ওপর পরিচালিত ওয়াশিংটন-ভিত্তিক থিংক ট্যাংক পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা গেছে, গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রের ওপর দেশগুলোর বিশ্বাস নাটকীয়ভাবে কমে গেছে। খবর সিএনএনর।

২০০০ সালে যুক্তরাষ্ট্রের প্রতি ইতিবাচক মনোভাব ছিল যুক্তরাজ্যের ৮৩ শতাংশ মানুষের। বর্তমানে তা নেমে এসেছে ৪১ শতাংশে। জার্মানিতে ২০০০ সালে ৭৮ শতাংশ মানুষ যুক্তরাষ্ট্রকে বন্ধুভাবাপন্ন ভাবলেও এখন ভাবছেন মাত্র ২৬ শতাংশ। প্রতিবেশী দেশের ওপর কানাডাবাসীর বিশ্বাস গত ২০ বছরে ৭২ শতাংশ থেকে ৩৫ শতাংশে নেমে এসেছে।

কেন এমন হয়েছে? এর প্রথম উত্তর অবশ্যই ডোনাল্ড ট্রাম্প। আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ঠিক সিদ্ধান্ত নিতে পারেন ১৩টি দেশের মানুষের মধ্যে এই বিশ্বাস রয়েছে গড়ে মাত্র ১৬ শতাংশের। এর মধ্যে জাপানে সর্বোচ্চ ২৫ শতাংশ এবং বেলজিয়ামে রয়েছে মাত্র ৯ শতাংশের।

ট্রাম্পের বিশ্বাসযোগ্যতার রেটিং এত কম হওয়ার পেছনে বড় ভূমিকা রয়েছে করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের পদক্ষেপগুলোর। ১৩টি দেশে গড়ে ১৫ শতাংশ মানুষ মনে করেন, যুক্তরাষ্ট্র করোনা মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নিয়েছে।

এ জরিপের ফলাফল নিয়ে সবচেয়ে মজার বিষয় হচ্ছে, এটিকে ট্রাম্পবিরোধীরা যেমন যুক্তরাষ্ট্রের ব্যর্থতা হিসেবে দেখাচ্ছেন, তেমনি ক্ষমতাসীনরাও এটিকে নিজেদের বড় কৃতিত্ব হিসেবে জাহির করছেন।

ট্রাম্পের সমর্থকেরা এখন বলতেই পারেন, সেই কথা রেখেছেন এ রিপাবলিকান নেতা।

তবে এবারের নির্বাচনে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন দলীয় সম্মেলনে ঘোষণা দিয়েছেন, ‘আমি এমন প্রেসিডেন্ট হবো, যে মিত্র ও বন্ধুদের পাশে দাঁড়াবে।’ এদিক থেকে অন্তত একটি বিষয় পরিষ্কার, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী বাকি মার্কিন প্রেসিডেন্টরা যে নীতি মেনে চলেছেন, ট্রাম্প সেই নীতিতে বড় ধরনের ভাঙন ধরিয়েছেন। আর এমন শক্ত পদক্ষেপের পরিণতি তো থাকবেই।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত