ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৭

প্রিন্ট

চীনা অ্যাপ নিষিদ্ধের চেষ্টা আটকে দিল আদালত

চীনা অ্যাপ নিষিদ্ধের চেষ্টা আটকে দিল আদালত
আন্তর্জাতিক ডেস্ক

চীনের তৈরী জনপ্রিয় মেসেজিং অ্যাপ ‘উইচ্যাট’ নিষিদ্ধে মার্কিন সরকারের নেয়া পদক্ষেপ আটকে দিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন আইনজীবী। উইচ্যাটের ওপর নিষেধাজ্ঞা আরোপ বেআইনি আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রের ম্যাজিস্ট্রেট বিচারক লরেল বিলার বলেছেন, বাক-স্বাধীনতার নিশ্চয়তা দেয়া সংবিধানের প্রথম সংশোধনীর সঙ্গে এই নিষেধাজ্ঞা সাংঘর্ষিক। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রে নিজেদের কার্যক্রম চালিয়ে যাওয়ার লক্ষ্যে মার্কিন প্রতিষ্ঠান ওরাকল এবং ওয়ালমার্টের সঙ্গে টিকটক এক চুক্তিতে পৌঁছানোর পর আদালতের ওই নির্দেশ এলো।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকির কথা উল্লেখ করে গত মাসে চীনা মেসেজিং অ্যাপ উইচ্যাটের মালিক প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড এবং ক্ষুদ্র ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিক বাইট ড্যান্সের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে এসব প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেনও নিষিদ্ধ হয়।

রোববার মার্কিন অ্যাপ স্টোর থেকে উইচ্যাট সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর। মেসেজিং এই অ্যাপ ব্যবহার করে আর্থিক লেনদেনও করা যায়। যুক্তরাষ্ট্র থেকে ব্যবহারকারীদের ডেটা এই মেসেজিং অ্যাপের মাধ্যমে চীনে পাচার হতে পারে বলে অভিযোগ করেছে ট্রাম্প প্রশাসন। তবে চীন সরকার এবং উইচ্যাট কর্তৃপক্ষ এই অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে অনাকাঙ্ক্ষিত বলে মন্তব্য করেছে উইচ্যাটের মালিক প্রতিষ্ঠান টেনসেন্ট।

যুক্তরাষ্ট্রে উইচ্যাট ব্যবহারকারীদের বেশ কিছু গোষ্ঠী মেসেজিং অ্যাপটির ওপর নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়। দেশটিতে প্রতিদিন ১৯ মিলিয়ন মানুষ চীনা এ অ্যাপটি ব্যবহার করে থাকে। সরকারি এই সিদ্ধান্তের চ্যালেঞ্জ জানিয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান তারা।

আরো পড়ুন: টিকটক-উইচ্যাট বন্ধ করছেন ট্রাম্প

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত