ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৬

প্রিন্ট

টিকটক-উইচ্যাট বন্ধ করছেন ট্রাম্প

টিকটক-উইচ্যাট বন্ধ করছেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে চলেছে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং মেসেজিং অ্যাপ উই চ্যাট। এই দু’‌টি অ্যাপ ডাউনলোডের ওপর নিষেধাজ্ঞা জারি করতে অর্ডারে সই করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার থেকে এই নিষেধাজ্ঞা জারি হবে। নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার জন্যই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।খবর রয়টার্সের।

করোনা আবহেই একাধিক বিষয়ে নতুন করে সংঘাতে জড়িয়েছে যুক্তরাষ্ট্র-চীন। বাণিজ্য থেকে শুরু করে তাইওয়ান, হংকং এবং সবশেষে বিশ্বে করোনা সংক্রমণ ছড়ানো নিয়ে দু’‌দেশের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে। এরপরই সামনে আসে টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চীনের হাতে চলে যাচ্ছে বলে জানায় মার্কিন গোয়েন্দা বিভাগের।

এই অ্যাপটিকে হাতিয়ার করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও চীন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে অভিযোগ তোলেন মার্কিন গোয়েন্দারা। এই পরিস্থিতিতে গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন আমেরিকায় এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি।

সম্প্রতি মাইক্রোসফট টিকটক কিনে নিতে চাইছে বলে খবর প্রকাশ হয়। এমনকি মার্কিন সরকার চাচ্ছিলো বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের হাতে যাক। এরপর দু’‌পক্ষের মধ্যে প্রাথমিক স্তরে আলোচনাও হয়। এর মধ্যেই আবার টিকটক কিংবা তার মালিক চীনা কোম্পানির সঙ্গে কোনওরকম আর্থিক লেনদেনের উপরও নিষেধাজ্ঞা জারি হয়। এর ফলে পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে ওঠে।

তারপরই জানা যায়, মাইক্রোসফট নয়, নিজেদের এই অ্যাপটি বিক্রির জন্য আরেক মার্কিন সংস্থা ওরাকল কর্পোরেশনকে বেছে নিয়েছে চীনা সংস্থা বাইটডান্স। যদিও পুরোটাই এখনও আলোচনার পর্যায়ে। তবে মনে করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ হলেও পুনরায় তা ফেরত আসার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত