ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু, সতর্কতা জারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১৮:১১

থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু, সতর্কতা জারি
ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে হিস্টস্ট্রোকের বিষয়ে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। তীব্র তাপদাহে দেশটিতে চলতি বছরে এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে। এ পরিস্থিতিতে দেশটির সরকার নতুন করে সতর্কতা জারি করেছে।

এএফপির খবরে বলা হয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বুধবার (২৪ এপ্রিল) ৪০.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবারও তাপমাত্রা এমন থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। শঙ্কা করা হচ্ছে, চলতি মৌসুমে তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এ অবস্থায় ব্যাংককে চরম তাপপ্রবাহের বিষয়ে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে।

থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ১ জানুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশটিতে হিটস্ট্রোকে অন্তত ৩০ জন মারা গেছেন। গত বছরে দেশটিতে হিটস্ট্রোকে ৩৭ জনের প্রাণহানি হয়।

বার্তাসংস্থা এএফপিকে থাইল্যান্ডের রোগ নিয়ন্ত্রণ বিভাগের উপ-মহাপরিচালক দিরেক খামপায়েন বলেছেন, সরকারি কর্মকর্তারা বয়স্ক লোকজন এবং যারা দীর্ঘমেয়াদি অসুস্থতায় ভুগছেন, তাদের বাড়িতে অবস্থান ও নিয়মিত পানি পান করার আহ্বান জানিয়েছেন।

থাইল্যান্ডসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সাধারণত এপ্রিল মাসে আবহাওয়া সবেচেয়ে গরম থাকে। কিন্তু এল নিনো ধাঁচের আবহাওয়া পরিস্থিতির কারণে চলতি বছর তা ভয়াবহ আকার ধারণ করেছে।

জাতিসংঘের আবহাওয়া ও জলবায়ু সংস্থা জানিয়েছে, বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় এশিয়া দ্রুত গতিতে উষ্ণ হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/টিআর

  • সর্বশেষ
  • পঠিত