ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

১৪ মাস পর মুক্তি পেলেন কাশ্মীরের মেহবুবা মুফতি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২০, ১২:০৯

১৪ মাস পর মুক্তি পেলেন কাশ্মীরের মেহবুবা মুফতি

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি মুক্তি পেয়েছেন। প্রায় এক বছরের বেশি সময় পর তাকে মুক্তি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। খবর বিবিসির।

২০১৯ সালে ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের আগেই আটক করা হয় জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে। তারপর থেকে টানা ৪৩৬ দিন কেটেছে বন্দিদশায়। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর রাজ্যের অধিকাংশ নেতাই বন্দি হন। তারপর থেকে এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ফারুক আবদুল্লাহ ও ওমর আবদুল্লাহ।

মুক্তি পাওয়ার পর নিজের জীবনের কঠিন সময়ের কথা ট্যুইটারে ভিডিও করে শেয়ার করলেন মেহবুবা মুফতি। ভিডিওতে তিনি জম্মু কাশ্মীরের লড়াই চলবে বলে জানান। তাছাড়া যাদের আটকে রাখা হয়েছে তাদেরকেও মুক্তি দেয়ার দাবি জানান।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর ২০১৯-এর ৫ অগস্টে জম্মু-কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি-সহ কাশ্মীরের বহু রাজনীতিককে আটক করে কেন্দ্র।

উল্লেখ্য, মেহবুবাকে প্রথমে দু’টি সরকারি বাসস্থানে আট মাস গৃহবন্দি করে রাখা হয়। তার পর এ বছরের ফেব্রুয়ারিতে তাকে ফের আটক করা হয় জন নিরাপত্তা আইনে।

আরো পড়ুন: কাশ্মীর: ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি গ্রেপ্তার

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত