ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১৫:৪৫

প্রিন্ট

রোহিঙ্গা গণহত্যার স্বীকৃতি চায় ৩৫ সংস্থা

রোহিঙ্গা গণহত্যার স্বীকৃতি চায় ৩৫ সংস্থা
আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে দেশটির সামরিক বাহিনীর চালানো নিপীড়ন, ধর্ষণ এবং হত্যাযজ্ঞকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে অন্তত ৩৫টি সংস্থা। বৃহস্পতিবার জাতিসংঘ সমর্থিত রোহিঙ্গা দাতা গোষ্ঠীগুলোর সম্মেলনের আগে এই আহ্বান জানানো হয়। খবর আলজাজিরার।

সম্মেলনের আগে বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার ও শরণার্থীবিষয়ক ৩৫টি সংস্থা মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিচালিত হত্যাকাণ্ডকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইনে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে রক্তাক্ত সামরিক অভিযান পরিচালনা করে। রোহিঙ্গা নারী, শিশু ও তরুণীদের নির্বিচারে ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, জ্বালাও-পোড়াও ও হত্যার অভিযোগ উঠে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে। প্রজন্মের পর প্রজন্ম ধরে রাখাইনে বসবাস করে এলেও সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীকে নাগরিক হিসেবে স্বীকার করে না মিয়ানমার। এমনকি দেশটির সরকারি কর্মকর্তারা রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করতেও অস্বীকার করেন।

মানবাধিকার ও শরণার্থী বিষয়ক ফর্টিফাই রাইটস, রিফিউজি ইন্টারন্যাশনাল ও দ্য বার্মা রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকে-সহ অন্তত ৩৫টি সংস্থা রোহিঙ্গা দাতা সম্মেলনের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেরও কাছে একটি চিঠি লিখেছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া ৮ লাখ ৬০ হাজারের বেশি রোহিঙ্গার মানবিক সহায়তায় চলতি বছরে আরও এক বিলিয়ন মার্কিন ডলার চেয়েছে ইউএনএইচসিআর। তবে এখন পর্যন্ত রোহিঙ্গা সহায়তা তহবিলে প্রয়োজনের অর্ধেকেরও কম অর্থ জমা পড়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত