ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩০ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৩:০৯

প্রিন্ট

রোহিঙ্গা সহায়তায় ৬০ কোটি ডলারের প্রতিশ্রুতি

রোহিঙ্গা সহায়তায় ৬০ কোটি ডলারের প্রতিশ্রুতি
আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গাদের সহায়তায় প্রায় ৬০ কোটি ডলার দেওয়ার অঙ্গীকার করেছে বিভিন্ন আন্তর্জাতিক দাতা দেশ ও সংস্থা। বৃহস্পতিবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে যৌথভাবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত ভার্চুয়াল সম্মেলনে এই প্রতিশ্রুতি এসেছে। খবর আলজাজিরার।

বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের সহায়তায় ২০২০ সালের জন্য ১০০ কোটি ডলারের তহবিল সংগ্রহের লক্ষ্য ধরা হয়েছিল। তার অর্ধেক অর্থও না আসার প্রেক্ষাপটে এই সম্মেলনের আয়োজন করা হয়।

সবচেয়ে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র নতুন করে ২০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন দেবে ১১ কোটি ৩০ লাখ ডলার এবং যুক্তরাজ্য ৬ কোটি ডলার দেবে। আরও বেশ কয়েকটি দেশ অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার হাই কমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, ‘আজকে সর্বমোট ৫৯৭ মিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণার মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় মানবিক সংকটে সাড়া দেওয়ার ক্ষেত্রে তার জোরাল অবস্থানের প্রতিফলন ঘটিয়েছে।’

দাতা সম্মেলন শুরু হওয়ার আগে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে আহ্বান জানানো হয় মিয়ানমারে জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে গণহত্যা সংঘটিত হওয়ার বিষয়টি স্বীকার করার জন্য। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে মানবাধিকার ও শরণার্থী সংগঠনগুলোর লেখা এক চিঠিতে এই আহ্বান জানানো হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত