ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

ফের ‘গ্যাস চেম্বার’, শ্বাসকষ্টে কাঁপছে দিল্লি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২০, ১৫:০১  
আপডেট :
 ১৫ নভেম্বর ২০২০, ১৫:১৪

ফের ‘গ্যাস চেম্বার’, শ্বাসকষ্টে কাঁপছে দিল্লি
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

দিল্লির বায়ুদূষণ রীতিমতো গোটা বিশ্বের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বৈশ্বিক মহামারির যুগে কোনো সমস্যা আর কারো একা থাকেনা। আর গত একযুগ ধরে দীপাবলির পর দিল্লির বাতাসে দূষণের পরিমাণ তুলনামূলক বৃদ্ধি পেতে দেখা গেছে। এবারো এর হেরফের হয়নি। এ পরিস্থিতিতে দিল্লি ফের ‘গ্যাস চেম্বার’ হওয়ার পথে।

সর্বশেষ তথ্যানুযায়ী শহরের ৩২ শতাংশ এলাকায় পার্টিকুলেট ম্যাটার (পিএম) ২.৫ অনুযায়ী দূষণ পরিস্থিত গুরুতর। মূল কারণ হিসেবে দায়ী করা হচ্ছে ফসলের গোড়া পোড়ানোর ঘটনাকেই।

স্থানীয় বায়ুর গুণগত মান পরিমাপক -সাফার (SAFAR) বলছে এর সঙ্গে যদি দীপাবলির অতিরিক্ত স্থানীয় দূষণ যুক্ত হয় তবে দূষণমাত্রা পিএম ২.৫ এবং ১০ এ আরো বাড়বে। সেক্ষেত্রে ভয়াবহ অবস্থা হতে পারে রোববার ও সোমবার। দূষণ মাত্রা সর্বোচ্চ হবে রাত একটার পর।

শনিবার শহরের একিউআই ৪১৪-এ পৌঁছেছে। এই মাত্রাকে সিভিআর বা গুরুতর ধরা হয়।

আশঙ্কা করা হচ্ছে, এমনটা চলতে থাকলে দিল্লির বাতাস আগের বারের মতোই বসবাসের অযোগ্য হয়ে উঠবে আগামী দিন গুলোতে। একমাত্র পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে সামান্য বৃষ্টি হলে।

গত দু’দিন এই এ আইকিউ ছিল যথাক্রমে ৩১৪-৩১৫। এখানেই হঠাৎ এই বৃদ্ধিতে প্রমাদ গুণছে দিল্লি। এরপর কি তবে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে?

২০১৭ সালে দিল্লির দূষণ পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়েছিল যে অরবিন্দ কেজরিওয়াল দিল্লিকে নিজেই গ্যাসচেম্বার বলেন। সেই স্মৃতি মাথায় রেখেই দীপাবলি ও তার পরের দিনগুলির জন্যে প্রমাদ গুণছে দিল্লি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছেন:

> বাইডেনের জয়ে যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রির রেকর্ড হতে পারে

> রোমানিয়ায় করোনা হাসপাতালে আগুন, নিহত ১০

> করোনা থেকে সুস্থ তিন কোটি ৭৮ লাখ

> ফক্স নিউজের সঙ্গে টক্কর দিতে ট্রাম্পের টিভি চ্যানেল

  • সর্বশেষ
  • পঠিত