ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

থাই রাজার সামরিক ক্ষমতাকে চ্যালেঞ্জ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২০, ০৯:৫০

থাই রাজার সামরিক ক্ষমতাকে চ্যালেঞ্জ
থাইল্যান্ডে বিক্ষোভ

থাইল্যান্ডের রাজার সামরিক কমান্ডের প্রতি স্পষ্ট চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীরা। রাজা মাহা ভাজিরালংকর্ণের ক্ষমতা খর্বের দাবিতে বিক্ষোভ বাড়ছে। বিক্ষোভকারীরা এবার কয়েকটি সামরিক ইউনিটের ওপর রাজার নিয়ন্ত্রণের বিরোধিতা করছে। রয়টার্স।

থাইল্যান্ডের একাদশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের উদ্দেশ্যে পদযাত্রা করেন বিক্ষোকারীরা। ২০১৯ সালে থাই রাজা মহা ভাজিরালঙ্কর্ন যে দুইটি সামরিক ইউনিটের নিয়ন্ত্রণ গ্রহণ করেন একাদশ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট তার অন্যতম। থাই সরকার-বিরোধী এই বিক্ষোভকারীদের দাবি, একটি গণতান্ত্রিক দেশে এমনটি হওয়া উচিত না। রাজপরিবারের সমর্থনের কারণেই থাইল্যান্ডে দীর্ঘদিন ধরে জান্তা শাসন চলছে বলেও অভিযোগ তাদের।

সাবেক সেনা শাসক এবং দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগ এবং রাজার ক্ষমতা হ্রাসের দাবিতে থাইল্যান্ডে গত জুলাই থেকে বিক্ষোভ চলছে।

বিক্ষোভকারীদের অন্যতম নেতা পারিত চিওয়ারাক সাংবাদিকদের বলেন, দেশের সামরিক বাহিনী জনগণকে ধারণ করবে, রাজাকে নয়। গণতান্ত্রিক ব্যবস্থায় রাজা সামরিক বাহিনীকে কমান্ড করার দায়িত্ব পালন করেন না।

উল্লেখ্য, বিক্ষোভ শুরু হওয়ার পর এখন পর্যন্ত রাজপ্রাসাদ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। তবে প্রাধানমন্ত্রী প্রায়ুথ বলেছেন, তিনি পদত্যাগ করবেন না।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত