ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১০:২৯

প্রিন্ট

১০০ দিন মাস্ক পরতে বাইডেনের আহ্বান

১০০ দিন মাস্ক পরতে বাইডেনের আহ্বান
জো বাইডেন/ ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনার বিস্তার ঠেকাতে ক্ষমতা গ্রহণের পর প্রথম ১০০ দিন নাগরিকদের মাস্ক পরার আহ্বান জানাবেন জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি বিশ্বাস করেন, যদি প্রত্যেক মার্কিন নাগরিক মুখ ঢেকে রাখেন, তবে কোভিড-১৯ সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। রয়টার্স।

বাইডেন আরও বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের সব সরকারি ভবনে মাস্ক পরার নির্দেশ দেবেন। ট্রাম্প প্রশাসনের সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসিকে তিনি অনুরোধ করবেন পরবর্তী টাস্কফোর্সে কাজ করার জন্য। যুক্তরাষ্ট্রে ১ কোটি ৪০ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। করোনার সংক্রমণে দেশটিতে ২ লাখ ৭৫ হাজার মানুষ মারা গেছেন।

সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই আমি জনগণকে ১০০ দিনের জন্য মাস্ক পরার কথা বলতে যাচ্ছি। শুধু ১০০ দিন। চিরদিন পরতে হবে না। ১০০ দিন মাত্র। এটা সম্ভব হলে করোনার সংক্রমণ উল্লেখযোগ্যভাবে কমবে। টিকাদান কর্মসূচির সঙ্গে মাস্ক পরার বিষয়টি ঘটানো গেলে করোনার সংক্রমণ যথেষ্ট পরিমাণে কমিয়ে আনা যাবে।’

যুক্তরাষ্ট্রের সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন নাগরিকদের মাস্ক পরার নির্দেশ দেওয়ার আইনি কর্তৃত্ব প্রেসিডেন্টের নেই। তবে বাইডেন বলেছেন, তিনি এবং তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস একটি উদাহরণ স্থাপন করবেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত