ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৬ মিনিট আগে
শিরোনাম

করোনার নতুন ধরন

স্ট্রেইন করোনার বিরুদ্ধেও কার্যকর ফাইজার-বায়োএনটেকের টিকা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২০, ০২:০৪

আশার বাণী ইইউ’র
ছবি- সংগৃহীত

নতুন ধরনের (স্ট্রেইন) করোনার বিরুদ্ধেও ফাইজার-বায়োএনটেকের টিকা কার্যকর বলে জানিয়েছে ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ)। সোমবার টিকাটি বাজারজাতকরণে অনুমোদনের ঘোষণার সময় এ তথ্য জানান ইএমএ’র প্রধান এমার কুক।

বার্তা সংস্থা এএফপি জানায়, অনলাইনে এক সংবাদ সম্মেলনে এমার কুক বলেন, ফাইজার-বায়োএনটেকের টিকাটি নতুন ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধেও সুরক্ষা দেবে বলে মনে হচ্ছে। তিনি বলেন, এই নতুন ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধে টিকাটি অকার্যকর, এমন কোনো তথ্য-প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান এমার কুক বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ইএমএর বৈজ্ঞানিক কমিটি আজ বৈঠক করেছে। তারা শর্ত সাপেক্ষে ইইউর ভেতরে ফাইজার-বায়োএনটেকের টিকা বাজারজাত করার অনুমোদন দিতে সুপারিশ করেছে।

এমার কুক আরও বলেন, ইইউ এই প্রথম করোনার কোনো টিকার বাজারজাতকরণের অনুমোদন দিল, যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। এতে করে এই জোটের ২৭টি দেশেই ফাইজার-বায়োএনটেকের টিকাটি সরবরাহ সম্ভব হবে। এক বছরের মধ্যে টিকা উদ্ভাবন ও এর অনুমোদনের এ ঘটনা সত্যিকার অর্থেই ঐতিহাসিক বৈজ্ঞানিক অর্জন।

করোনার যে নতুন ধরন যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে একই ধরনের স্ট্রেইন আরো অন্তত চারটি দেশে শনাক্ত হয়েছে। এর ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ছে পুরো ইউরোপে। ইউরোপের বেশির ভাগ দেশ যুক্তরাজ্যের সঙ্গে আকাশপথ, রেলপথসহ সব সীমান্ত বন্ধ ঘোষণা করেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাজ্য কার্যত ইউরোপ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

যুক্তরাজ্যের ইইউ জোট ছাড়ার ১০ দিন আগেই রূপান্তরিত করোনাভাইরাসের আতঙ্কে স্থানীয় সময় গতকাল রোববার মধ্যরাত থেকে আয়ারল্যান্ড, হল্যান্ড, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, অস্ট্রিয়াসহ আরও কিছু দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে।

এমন পরিস্থিতির মধ্যেই ইউরোপীয় ওষুধ সংস্থার (ইএমএ) টিকা অনুমোদনের ঘোষণাটি এল।

আরও পড়ুন- যুক্তরাজ্যের বাইরেও নতুন করোনা, ইউরোপে আতঙ্ক

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত