ঢাকা, সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ০৮:১৭

প্রিন্ট

রাশিয়ায় ফিরেই গ্রেপ্তার হলেন নাভানলি

রাশিয়ায় ফিরেই গ্রেপ্তার হলেন নাভানলি

জার্নাল ডেস্ক

জার্মানি থেকে স্বদেশ রাশিয়ায় ফিরেই বিমানবন্দরে গ্রেপ্তার হয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। যদিও তিনি আগে থেকেই জানতেন তাকে গ্রেপ্তার করা হতে পারে।

রোববার রাতে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে নামার পরপরই তাকে গ্রেপ্তার করা হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, ৪৪ বছর বয়সী নাভালনিকে বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে নিয়ে যেতে দেখা গেছে। জার্মানি থেকে তার বিমান অবতরণ করার কথা ছিল নুকোভ বিমানবন্দরে। সেখানে তার সমর্থকরাও হাজির হয়েছিলেন স্বাগত জানাতে। কিন্তু রাশিয়া সরকার বিমানটিকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে অবতরণ করায়। সেখান থেকেই নাভালনিকে গ্রেপ্তার করে নিয়ে যায় পুলিশ।

গ্রেপ্তারের আগে নাভালনি তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আমি জানি আমি সঠিক পথেই রয়েছি। আমি কোনো কিছুকেই ভয় পাই না। আমার বিরুদ্ধে করা সকল মামলা উদ্দেশ্যপ্রণোদিত ও মনগড়া।

মস্কোর বিমানবন্দরে তার যে সমর্থকরা হাজির হয়েছিলেন তাদের মধ্যে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। সম্ভাব্য দাঙ্গার শঙ্কায় বিমানবন্দরে লোহার বেরিকেডও নেওয়া হয়।

উল্লেখ্য, গেল বছরের আগস্টে সাইবেরিয়ার টমসক শহর থেকে মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন নাভালনি। প্রথমে তাকে সাইবেরিয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি চিকিৎসার জন্য জার্মানিতে যান।

নাভালনি ও তার সমর্থকদের অভিযোগ, রুশ সরকার বিশেষ করে প্রেসিডেন্ট পুতিনের নির্দেশেই তাকে রাসায়নিক বিষ প্রয়োগে মারার চেষ্টা করা হয়।

অবশ্য ক্রেমলিন ওই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে। পুতিন বলেছেন, যদি রুশ এজেন্টরা তাকে হত্যা করতেই চাইতে, ‍তবে ‘তারা অবশ্যই তাদের কাজ শেষ করত’।

জার্মানিতে দীর্ঘ ৫ মাস চিকিৎসা নিয়ে পুরোপুরি সুস্থ্য হয়ে গত বুধবার নাভালনি তার দেশে ফেরার ঘোষণা দেন। এর পরপরই মস্কোর কারা কর্তৃপক্ষ জানায়, দেশে ফেরামাত্র পুতিন সমালোচককে গ্রেপ্তারের জন্য তারা সবকিছু করবে। কারণ জালিয়াতির মামলায় ২০১৪ সালের স্থগিত দণ্ডের শর্ত লঙ্ঘন করেছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত