ঢাকা, সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১৩:১৭

প্রিন্ট

ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে বাংলাদেশ সেনাবাহিনী

ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে বাংলাদেশ সেনাবাহিনী
ভারতের প্যারেডে বাংলাদেশ সেনাবাহিনী

ময়ুখ বসু, কলকাতা

ভারত জুড়ে পালিত হচ্ছে ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস। ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে এদিন সকালে দিল্লির ইন্ডিয়া গেটে অবস্থিত ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা জানিয়ে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে প্যারেডে অংশগ্রহণ করল বাংলাদেশ সেনাবাহিনীর ১২২ জন জওয়ান।

সেখানে উপস্থিত ছিলেন ভারতের তিন বাহিনীর প্রধানরাও। তবে এ বছর কোভিড বিধিনিষেধের কারনে অন্যান্যবার যেখানে প্যারেড ও কুচকাওয়াজ দেখতে প্রায় এক লাখ লোকের ভিড় হতো এবারে সেখানে তা কমিয়ে মাত্রা ২৫ হাজার করে দেওয়া হয়। কমানো হয় প্যারেডে অংশগ্রহনকারী জওয়ানদের সংখ্যাও। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া যোদ্ধাদের সম্মান জানিয়ে দিল্লির রাজপথে কুচকাওয়াজে অংশ নেন বাংলাদেশ সেনাবাহিনীর জওয়ানরা।

ভারতের প্রতিরক্ষা বাহিনীর পাশাপাশি এদিন দিল্লির রাজপথে বাংলাদেশ সেনাবাহিনীর মার্চপাস্ট আলাদা করে নজর কেড়েছে। এদিন সকালে প্রায় শূণ্য দর্শক নিয়ে শুরু হয় দিল্লির কুচকাওয়াজ অনুষ্ঠান। বিশেষ জামনগরের পাগড়ি পরে কুচকাওয়াজে অংশ নেন ভারতের প্রহানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা যায়, এই পাগড়িটি মোদিকে উপহার দেন গুজরাটের জামনগরের রাজ পরিবার।

এদিন প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরনে ছিলো একটি লাল পাগড়ি, সঙ্গে সাদা পাঞ্জাবি, তার উপর ছিলো একটি ছাই রঙয়ের জহর কোট। কাঁধে জড়ানো ছিলো একটি ক্রিম রঙের চাদর। দএবারে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোট ৩২ টি ট্যাবলো প্যারেডে অংশ নেয়। এদিন এক ভিডিও বার্তায় ভারতের সংবিধানের জন্মদিনে শুভেচ্ছা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এদিন আদকের প্যারেডে রাফাল যুদ্ধবিমান ওড়ান ভারতীয় বায়ুসেনার প্রথম নারী পাইলট ভাবনা কান্ত। এদিন কুচকাওয়াজে ভারতীয় সেনাবাহিনী ট্যাংক টি-৯০ ট্যাংক সহ ব্রহ্মোস ক্ষেপনাস্ত্র, পিনাকা রকেট সিস্টেম সহ অন্যান্য যুদ্ধাস্ত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত