ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ১৯:৩৪

প্রিন্ট

টলিউড তারকাদের রাজনৈতিক পাঠ দিলো তৃণমূল

টলিউড তারকাদের রাজনৈতিক পাঠ দিলো তৃণমূল
ফাইল ছবি।

ময়ুখ বসু, কলকাতা প্রতিনিধি

ভোটের প্রচারে গিয়ে শুধু তারকাসুলভ আচরণ নয়, রাজনৈতিক বিচক্ষণতাও দেখাতে হবে। আর এজন্যই টলিউড থেকে যে সমস্ত অভিনেতা অভিনেত্রীরা তৃণমূলে কংগ্রেসে নাম লিখিয়েছেন তাদের জন্য রীতিমতো প্রশিক্ষণ শিবির খুলে রাজনীতির পাঠের ব্যাবস্থা করেছেন দলটি।

অভিনেতা কিংবা অভিনেত্রী হিসাবে তারা যথেষ্ট দক্ষ এবং কৌশলী। তাই বলে রাজনীতির মাঠে তারা নতুন। আর সেই কারণেই সদ্য তৃণমূলে যোগ দেয়া টলিউডের অভিনেতা অভিনেত্রীদের জন্য রাজনৈতিক প্রশিক্ষণের আয়োজন করে তৃণমূল কংগ্রেস।

বুধবার এই প্রশিক্ষণ শিবিরে অংশ নেন রাজ চক্রবর্তী, মানালি দে, রনিত দাস, সৌরভ দাস, শ্রীতম ভট্টচার্য, সৌপ্তিক চক্রবর্তী, লাবলি মৈত্র, সুদেষ্ণা রায়, পিয়া সেনগুপ্ত সহ একঝাক তারকা। প্রায় দেড়ঘন্টা ধরে এই সমস্ত অভিনেতা অভিনেত্রীদের রাজনৈতিক ক্লাস করানো হয়। শিক্ষা দেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন।

এদিন এই পাঠ সভায় উপস্থিত থাকা অভিনেতা ও অভিনেত্রীদের হাতে তুলে দেয়া হয় একটি বই। যে বইতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নানা উন্নয়নমূলক কাজ ও নানা প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য লেখা রয়েছে। এই প্রশিক্ষণ শিবিরে তৃণমূলে যোগ দেয়া অভিনেতা অভিনেত্রীদের শেখানো হয়েছে, রাজনীতির ময়দানে কাউকে ব্যক্তিগত আক্রমণ নয়, তবে চিন্তাধারা বা মতাদর্শকে আক্রমণ করা যেতে পারে।

শেখানো হয়েছে, তারা যেকথাই বলবেন, তা যেন বাংলার শিক্ষা, সংস্কৃতি ও রুচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। বাংলার চিরাচরিত কৃষ্টি ও সংস্কৃতির কথা মাথায় রেখে কথা বলতে হবে। তৃণমূলে সরকারে থাকাকালীন কী কাজ করছে? কোন প্রকল্পে শিরোপা পেয়েছে? তা বেশি করে প্রচার করতে হবে। এছাড়া সাধারণ মানুষের সঙ্গে মিশে যাওয়া, তাদের কথা শোনার ও বোঝার পরামর্শ দেয়া হয়েছে তারকাদের।

এদিন প্রশিক্ষণ শেষে রাজ চক্রবর্তী বলেন, মূলত এই প্রশিক্ষণ শিবিরে পশ্চিমবাংলার উন্নয়নের কথা বলা হয়েছে। বাংলার মানুষের প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়ের যে আবেগ সেকথা আমরা সবাই জানি। তবে সেটাকে কীভাবে মানুষের কাছে পৌঁছে দেব, সেটা শেখানো হয়েছে।

অভিনেত্রী রনিতা দাস বলেন, 'আমরা সবাই দিদির পাশে ছিলাম। ২০১১ থেকে প্রত্যেকটা উন্নয়ন দেখেছি। তবে প্রত্যেকটা প্রকল্প নিয়ে বিস্তারিত জানা খুবই গুরুত্বপূর্ণ। আমরা সেগুলিই বিস্তারিত জানলাম। এতে আমরা যখন মানুষের কাছে পৌঁছবো তখন সাধারণ মানুষকেও সঠিক তথ্য দিতে পারবো।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত