ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ২০:০৩

প্রিন্ট

ইন্দিরা গান্ধীর সমালোচনায় রাহুল

ইন্দিরা গান্ধীর সমালোচনায় রাহুল

ময়ুখ বসু, কলকাতা প্রতিনিধি

নিজ ঠাকুমা তথা ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর রাজনৈতিক সিদ্ধান্তের সমালোচনায় এবারে সরব হলেন তারই নাতি তথা বর্তমান কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

সম্প্রতি এক সাক্ষাতকারে রাহুল গান্ধী বলেছেন, ১৯৭৫ সালে ভারতে ইন্দিরা গান্ধী যে জরুরি অবস্থা জারি করেছিলেন সেই সিদ্ধান্ত সম্পন্ন ভুল ছিলো। তিনি স্পষ্ট জনিয়ে দেন, আমার ধারনা, ইন্দিরা গান্ধীর ওই সিদ্ধান্ত চূড়ান্ত ভুল পদক্ষেপ ছিলো। এমনকী তার ঠাকুমা ইন্দিরা গান্ধীর পরে মনে হয়েছিলো ভারতে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত সঠিক হয়নি। এমনই বিস্ফোরক দাবি করলেন রাহুল গান্ধী।

১৯৭৫ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ভারতে জারি করা হয়েছিলো জরুরি অবস্থ। সেই সময় কেড়ে নেয়া হয়েছিলো সাধারণ মানুষের মৌলিক অধিকার। সাংবিধানিক অধিকারকে খর্ব করে রাখা হয়েছিলো। নিয়ন্ত্রণ করে রখ হয়েছিলো সংবাদমধ্যমকেও। বিরোধীদের জেলে পর্যন্ত যেতে হয়েছিলো।

নিজের ঠাকুমাকে নিয়ে এমন মন্তব্যের পাশাপাশি বর্তমানে ভারতের কেন্দ্রীয় মোদি সরকারকেও তীব্র আক্রমণ করেন রাহুল। তিনি বলেন, সেই সময়ের সঙ্গে বর্তমানে ভারতের পরিস্থিতির অনেকটাই মিল রয়েছে। তবে পার্থক্য একটা রয়েছে, সেটা হলো সেই সময় ভারতে জরুরী অবস্থা চলাকালীন সে সময়ের কংগ্রেস সরকার দেশের প্রতিষ্ঠানগুলি দখলে নেয়নি। কিন্ত বর্তমান বিজেপি সরকার সেটাই করছে। সেই সময় ভারতের মৌলিক কাঠামো বদলে দেয়ার চেষ্টা করা হয়নি। যেটা এখন করা হচ্ছে বলেও অভিযোগ করেন রাহুল গান্ধী।

তিনি আরো বলেন, ভারতের মাটিতে আজ জরুরী অবস্থা ঘোষণা করা না হলেও বিজেপি সরকার যেটা করছে তার কারণে আগামী দিনে ভারতের পরিস্থিতি আরও ভয়াবহ হতে চলেছে। দেশের মানুষের জীবনে নেমে আসতে পারে দুর্ভোগ।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত