ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮ আপডেট : ৫১ মিনিট আগে

প্রকাশ : ০৫ মার্চ ২০২১, ১৬:৪৩

প্রিন্ট

মিয়ানমারে ফের পুলিশের গুলি, নিহত ১

মিয়ানমারে ফের পুলিশের গুলি, নিহত ১
ফাইল ছবি

জার্নাল ডেস্ক

মিয়ানমারে ফের পুলিশের গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। শুক্রবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয় এ ঘটনা ঘটে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, মান্দালয়ে কয়েক হাজার বিক্ষোভকারী শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ করছিলো, কিন্তু হঠাৎ করে পুলিশ তাদের ওপর চড়াও হয়। এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদুনে গ্যাস, স্টান গ্রেনেড ব্যবহার ও ফাঁকা গুলি ছুড়ে, কিন্তু তাতেও বিক্ষোভকারীদের হটাতে না পেরে সরাসরি গুলি চালায় পুলিশ। এতে ২৫ বছরের এক যুবক নিহত হয়।

দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হঠিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে এখন পর্যন্ত ৫৪ জন নিহত হয়েছেন।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল বাশেলেট বলেন, মিয়ানমার সেনাবাহিনীকে অবশ্যই প্রতিবাদকারীদের হত্যা ও ধরপাকড় বন্ধ করতে হবে। দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভেরতদের ওপর নিরাপত্তাবাহিনীর তাজা গুলি নিক্ষেপ একেবারে অগ্রহণযোগ্য।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে ব্যাপক গণ-বিক্ষোভ এবং নাগরিক অসহযোগ আন্দোলন চলছে। বিক্ষোভকারীরা সেনা শাসনের অবসান এবং দেশটির নির্বাচিত নেতাদের মুক্তির দাবি করছেন। আন্তর্জাতিক সম্প্রদায় দেশটির অভ্যুত্থান এবং বিক্ষোভকারীদের ওপর সহিংস নিপীড়নের নিন্দা জানালেও তা উপেক্ষা করছে সেনা সরকার। বিক্ষোভকারীদের ওপর সহিংস বলপ্রয়োগের ঘটনায় ইতোমধ্যেই মিয়ানমারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত