ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮ আপডেট : ৩৭ মিনিট আগে

প্রকাশ : ০৬ মার্চ ২০২১, ০২:৪৩

প্রিন্ট

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন

ভোট শুরু ২৭ মার্চ, নন্দীগ্রামে প্রার্থী মমতা

ভোট শুরু ২৭ মার্চ, নন্দীগ্রামে প্রার্থী মমতা

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গে এক মাসের বেশি সময় ধরে বিধানসভা নির্বাচন হবে আট পর্বে। গতবার হয়েছিল সাত পর্বে। প্রথম পর্বের ভোট হবে ২৭ মার্চ। তারপর ১ এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল, ২৯ এপ্রিল ভোটগ্রহণ হবে। ফলাফল প্রকাশ করা হবে ২ মে। কলকাতার ভোট হবে দুই দফায়। ২৬ এপ্রিল দক্ষিণ কলকাতার ভোট। ২৯ এপ্রিল উত্তর কলকাতার ভোট।

ইতিমধ্যে বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী ঘোষণা করা হয়েছে। শুক্রবার তৃণমূল নেত্রী ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ২৯৪টি আসনের মধ্যে ২৯১টিতে তৃণমূলের প্রার্থী ঘোষণা করেন। এবার মমতা নিজের পুরনো আসন ভবানীপুরের পরিবর্তে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামকে বেছে নিয়েছেন।

বহুজাতিক সংস্থার বিরুদ্ধে জমি আন্দোলনের গর্ভগৃহ নন্দীগ্রামে দুবারের মুখ্যমন্ত্রী মমতার প্রার্থিতা ঘোষণায় রাজনীতিতে নতুন মাত্রা যোগ হয়েছে। অবশ্য মমতার এ সিদ্ধান্তের মধ্যে ‘রাজনীতি’দেখছে রাজ্যের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এদিকে একইদিন বামদলগুলো আংশিক প্রার্থী তালিকা ঘোষণা করেছে।

এবার তৃণমূলের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে গিয়ে মমতা ব্যানার্জি পাঁচজন মন্ত্রীকে বাদ দিয়েছেন। সব মিলিয়ে ৪৯ জন পুরনো বিধায়ক বাদ পড়েছেন। ২৯১ জন প্রার্থীর মধ্যে মহিলা ৫০ জন, মুসলিম ৪২ জন এবং তফসিলি প্রার্থী ৭৯ জন। পুরনো বিধায়ক ও মন্ত্রীদের বাদ দেয়া সম্পর্কে মমতার ঘোষণা, ‘৮০ বছরের বেশি বয়সি কয়েকজনকে যেমন বাদ দিয়েছি, তেমনই অন্য সব বিষয়ও রয়েছে। নবীন ও প্রবীণ মিলিয়ে সমন্বয় করেই প্রার্থী তালিকা করা হয়েছে।’

মমতার তালিকায় টলিউডের অভিনেতা, অভিনেত্রী ও চিত্রপরিচালক যেমন ঠাঁই পেয়েছেন, তেমনই ক্রিকেটার মনোজ তিওয়ারি ও সাবেক ফুটবলার বিদেশ বসু, মানস ব্যানার্জিরাও টিকিট পেয়েছেন। মমতার প্রার্থী হয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী সায়ন্তিকা, জুন মালিকা, কাঞ্চন মল্লিক, সোহম চক্রবর্তী, জল নূপুরের নায়িকা লাভলিরা।

এদিকে পশ্চিমবঙ্গে আগে টানা ৩৪ বছর ক্ষমতায় থাকা বামদলগুলো আংশিক প্রার্থী তালিকা ঘোষণা করেছে। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানান, প্রথম ও দ্বিতীয় দফার ৬০টি আসনের জন্য প্রার্থীদের নাম ও কেন্দ্র ঘোষণা করা হয়েছে। যে আসনে কংগ্রেস বা আইএসএফ প্রার্থী দেবে, সেই আসনগুলো সংশ্লিষ্ট দলগুলোর পক্ষ থেকে পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান। তবে প্রথম দফায় পূর্ব মেদিনীপুর এগরা, পুরুলিয়ার কাশীপুর এবং পশ্চিম মেদিনীপুরের গড়বেতা কেন্দ্রেও ভোট রয়েছে। একইভাবে দ্বিতীয় দফাতেও নন্দীগ্রাম, পিংলা এবং দাসপুর কেন্দ্রেও কোন দল প্রার্থী দেবে, তা ঠিক হয়নি।

আরও পড়ুন: তৃণমূলের প্রার্থী তালিকা থেকে বাদ পড়লেন যারা

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত