ঢাকা, সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ আপডেট : ৩৯ মিনিট আগে

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ১৭:০৭

প্রিন্ট

যুক্তরাষ্ট্রের সীমান্ত পরিস্থিতি 'বেসামাল'

যুক্তরাষ্ট্রের সীমান্ত পরিস্থিতি 'বেসামাল'
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের অন্যতম পরাশক্তি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ভিন্ন এক প্রেক্ষাপটে শপথ নেওয়াতে বরাবরই আলোচনা-সমালোচনার মধ্যে রয়েছেন তিনি। প্রতিদিনই হাজার হাজার অভিবাসী দক্ষিণের সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করছে। যার ফলে যুক্তরাষ্ট্রের সীমান্ত পরিস্থিতি নাজুক হয়ে উঠেছে।

নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জরুরি ভিত্তিতে সীমান্ত সফর করে বিস্তারিত জানানোর নির্দেশ দিয়েছেন। গত ছয় সপ্তাহে এমন অভিবাসীপ্রবাহে খোদ ডেমোক্রেটিক পার্টির মধ্যেই উৎকণ্ঠা দেখা দিয়েছে।

অন্যদিকে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিবৃতি দিয়ে বলেছেন, সুনামির মতো লোকজনের প্রবেশ ঘটছে। পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে উঠেছে। প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতায় আসার পর ঠিক কত অভিবাসী সীমান্ত অতিক্রম করেছে, তার কোনো হিসাব প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমে এই সংখ্যা দিনে তিন থেকে পাঁচ হাজার বলে উল্লেখ করা হচ্ছে।

হোয়াইট হাউসের মুখপাত্র ভেডেন্ট প্যাটেল এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের জরুরিভাবে সীমান্ত পরিদর্শনের নির্দেশ দিয়েছেন। এসব কর্মকর্তা সরেজমিনে সীমান্ত পরিদর্শন করে বিস্তারিত বিবরণ তুলে ধরবেন। অভিবাসীদের সঙ্গে আসা শিশুদের নিরাপত্তাসহ অন্যান্য পদক্ষেপের ব্যাপারে তাঁরা সুপারিশ করবেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প গত শুক্রবার দেওয়া এক বিবৃতে বলেছেন, সুনামির মতো লোকজনের প্রবেশ ঘটছে সীমান্ত দিয়ে। পরিস্থিতি বেসামাল হয়ে উঠেছে। আরও নাজুক হওয়ার আগেই এ নিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য তিনি প্রেসিডেন্ট বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রেসিডেন্ট বাইডেন ইতিমধ্যে অভিবাসন সংস্কার নিয়ে দলের আইনপ্রণেতারা কাজ শুরু করলেও খোদ ডেমোক্রেটিক পার্টির মধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত