ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ১৯:১৭

প্রিন্ট

সাংস্কৃতিক ঐতিহ্য প্রসারে ভারতীয় মিশনের ‘লিটল গুরু’ অ্যাপ

সাংস্কৃতিক ঐতিহ্য প্রসারে ভারতীয় মিশনের ‘লিটল গুরু’ অ্যাপ

নিজস্ব প্রতিবেদক

ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) বিশ্বব্যাপী শিক্ষার্থী, ধর্মীয় পণ্ডিত, ইন্দোলজিস্ট, ইতিহাসবিদদের মধ্যে সংস্কৃত ভাষার প্রচারের জন্য একটি প্রচারাভিযান শুরু করছে। যার অংশ হিসেবে ঢাকার ভারতীয় মিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র 'লিটল গুরু' নামে একটি ফেসবুক পেইজ চালু করেছে। www.facebook.com/IndiraGandhiCulturalCentre/এই লিঙ্ক ব্রাউজ করলে পেইজটি পাওয়া যাবে বলে ভারতীয় মিশন জানিয়েছে।

ভারতীয় মিশন জানিয়েছে, ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) বিশ্বব্যাপী শিক্ষার্থী, ধর্মীয় পণ্ডিত, ইন্দোলজিস্ট, ইতিহাসবিদদের মধ্যে সংস্কৃত ভাষার প্রচারের জন্য একটি প্রচারাভিযান শুরু করছে। ভারতের প্রাণবন্ত সাংস্কৃতিক ঐতিহ্য প্রসারের আদেশের অংশ হিসেবে, আইসিসিআর সারাবিশ্বে সংস্কৃত প্রতিষ্ঠানগুলোকে বই এবং উপাদান সরবরাহের মাধ্যমে সংস্কৃত প্রচার করে। আইসিসিআর বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সংস্কৃত পড়ানো প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক এবং অধ্যাপক নিয়োগ দেয়।

পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে আইসিসিআর সংস্কৃত শেখার জন্য বিশেষায়িত অ্যাপ্লিকেশন 'লিটল গুরু' চালু করতে গেম অ্যাপ স্পোর্টসভিজ টেক প্রাইভেট লিমিটেড-এর সাথে চুক্তি করেছে। লিটল গুরু মিথষ্ক্রিয়ামূলক প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে একটি গামিফায়েড অ্যাপ্লিকেশন হবে যা সংস্কৃত শিক্ষণকে সহজ, বিনোদনমূলক এবং মজাদার করে তুলবে। এই অ্যাপ্লিকেশনটি ইতোমধ্যে সংস্কৃত শিখছে বা যারা গেমস, প্রতিযোগিতা, পুরষ্কার, পিয়ার টু পিয়ার মতবিনিময় ইত্যাদির ওপর ভিত্তি করে সহজ পদ্ধতিতে সংস্কৃত শিখতে আগ্রহী তাদের সহায়তা করবে।

এই অনন্য অ্যাপটি শিক্ষার সাথে বিনোদনকে যুক্ত করে যার ফলে শিক্ষার্থীর মনোযোগ ধরে রাখার পাশাপাশি তাকে আরও এগিয়ে নিতে উৎসাহিত করবে। গত কয়েক বছর ধরে, আইসিসিআর বিশ্বজুড়ে প্রবাসী ভারতীয়দের পাশাপাশি সংস্কৃতের প্রতি আগ্রহী বিদেশিদের কাছ থেকে প্রচুর অনুরোধ পেয়ে আসছে। বৌদ্ধ, জৈন এবং অন্যান্য ধর্মীয় গ্রন্থগুলির অনেকগুলি সংস্কৃত ভাষায় রয়েছে এবং ভাষা শেখার ক্ষেত্রে এই জাতীয় দেশগুলির কাছ থেকে প্রচুর চাহিদা রয়েছে। প্রবাসী সম্প্রদায়ের মধ্যে তাদের শিকড়ের সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি ভারতের সমৃদ্ধ সাহিত্যিক উপাখ্যান এবং গ্রন্থগুলি পাঠের আকাঙ্ক্ষা সংস্কৃতের বিশাল চাহিদা সৃষ্টি করেছে।

বিশ্বজুড়ে সংস্কৃত বিশ্ববিদ্যালয়গুলির অনেকেই একটি অ্যাপের জন্যও আগ্রহী ছিল যা কেবলমাত্র এই বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশুনা করা শিক্ষার্থীদেরই নয় বরং বিশ্ববিদ্যালয়গুলিতে যোগদানের আগে তরুণ পণ্ডিতদের সংস্কৃত শেখার জন্য একটি সহযোগী হিসেবে কাজ করবে।

আইসিসিআর আত্মবিশ্বাসী যে এই 'লিটল গুরু' অ্যাপ প্রবর্তন সংস্কৃতকে জনপ্রিয় করার ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যাবে। সংস্কৃত একটি জীবন্ত ভাষা হিসেবে প্রচলিত রয়েছে, সাহিত্য পাঠের জন্য পণ্ডিতদের দ্বারা ব্যবহৃত হয়। এই অ্যাপ্লিকেশনটি কেবল ভাষা সম্পর্কে সচেতনতা তৈরি করতে সহায়তা করবে না, পাশাপাশি ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে জানতে মানুষের জন্য দ্বার উন্মুক্ত করবে। সূত্র: বিজ্ঞপ্তি।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত