ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : ২২ মিনিট আগে

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৯:২৫

প্রিন্ট

জনসনের টিকা ব্যবহার স্থগিত করলো যুক্তরাষ্ট্র

জনসনের টিকা ব্যবহার স্থগিত করলো যুক্তরাষ্ট্র

জার্নাল ডেস্ক

টিকা গ্রহণের পর রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনার কারণে জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা দান স্থগিত রাখার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) এবং যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ এবং প্রতিরোধ সেন্টার যৌথ বিবৃতিতে এই পরামর্শ দেয়।

এফডিএ থেকে বলা হয়, ‘বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে’এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রে ১২ এপ্রিল পর্যন্ত জনসন অ্যান্ড জনসনের ৬৮ লাখের বেশি ডোজ টিকা দেয়া হয়েছে। তার মধ্যে গুরুতর রক্ত জমাট বাঁধার ছয়টি ঘটনা ঘটেছে। যে ছয় জনের শরীরে রক্ত জমাট বাঁধার উপসর্গ দেখা দিয়েছে তারা সবাই নারী এবং বয়স ১৮ থেকে ৪৮ বছরের মধ্যে।

তাদের মধ্যে এক নারী মারা গেছেন এবং নেবরাস্কায় চিকিৎসাধীন একজনের অবস্থা আশঙ্কাজনক বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

এফডিএ-র পক্ষ থেকে একাধিক টুইটে বলা হয়, তারা এবং যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ এবং প্রতিরোধ সেন্টার মিলে জনসন অ্যান্ড জনসনের টিকা গ্রহণের পর ‘রক্ত জমাট বাঁধার বিরল কিন্ত‍ু গুরুতর যে ছয়টি ঘটনার’ কথা জানতে পেরেছে সেগুলো পুনরায় পর্যবেক্ষণ করে দেখছে। এখনো রক্ত জমাট বাঁধার এই ধরনের ঘটনা খুবই বিরল। তারপরও আমরা বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই টিকার ব্যবহার স্থগিত রাখার পরামর্শ দিচ্ছি।

এর আগে একই কারণে বিশ্বের বেশ কয়েকটি দেশ অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ এর টিকার ব্যবহার স্থগিত করেছিল।

বাংলালেদশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত