ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : ২৬ মিনিট আগে

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২১, ২০:৪১

প্রিন্ট

গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলা

গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের সেনাবাহিনী গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ফিলিস্তিনের ছিটমহল থেকে রকেট হামলার জবাবে তারা এই হামলা চালিয়েছেন। গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাবাহিনীর বিমান হামলাকে সাম্প্রতিক সময়ে ‘দ্বিতীয় হামলা’হিসেবে উল্লেখ করা হয়েছে। এর আগে গতকালও ফিলিস্তিন অধ্যুষিত এলাকাটিতে বিমান হামলা চালায় ইসরায়েল। তবে শনিবারের ঘটনাকে দখলদার বাহিনী ‘শত্রুর লক্ষ্যবস্তুতে হামলা’ হিসেবে উল্লেখ করেছে।

এক বিবৃতিতে ইহুদি রাষ্ট্রের সেনাবাহিনী জানায়, তারা গাজা উপত্যকায় হামাসের প্রশিক্ষণ স্থাপনা, জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপক পোস্টসহ হামাসের অস্ত্র নির্মাণ প্লান্ট এবং তাদের টানেল অবকাঠামোয় হামলা করেছেন।

প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা জানিয়েছেন, ইসরায়েলি বাহিনী মধ্য গাজা এবং দক্ষিণ গাজার দুটি প্রশিক্ষণ কেন্দ্রে বিমান হামলা চালিয়েছে। হামাসের একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েলি বাহিনীর আক্রমণ সত্ত্বেও গাজা সংগ্রাম চালিয়ে যাবে এবং তারা ক্ষান্ত হবেন না।

২০০৭ সালে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গাজা উপত্যকা দখল করার পর ইসরায়েল অঞ্চলটির স্থলপথ, আকাশপথ এবং সমুদ্রপথ দ্বারা অবরোধ করে রাখে। এরপর এই দুটি পক্ষ অন্তত তিনটি যুদ্ধে জড়িয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনের ভঙ্গুর যুদ্ধবিরতি চলছে। প্রায়শই ফিলিস্তিনিরা ইসরায়েলে রকেট হামলা চালায়, জবাবে ইসরায়েল বিমান হামলা করে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত