ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে এমকে স্ট্যালিনের শপথ

  ময়ুখ বসু, কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৭ মে ২০২১, ১৫:৩১

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে এমকে স্ট্যালিনের শপথ
ফাইল ছবি

ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মুন্নেটা কাজগম (ডিএমকে) প্রধান মুথুভেল করুণানিধি স্ট্যালিন ওরফে এমকে স্ট্যালিন।

শুক্রবার (৭ এপ্রিল) কংগ্রেস ও ডিএমকে জোটের মুখ্যমন্ত্রী হিসাবে তামিলনাড়ুর রাজভবনে শপথ নেন তিনি। এদিন ডিএমকে প্রধান স্ট্যালিনকে শপথবাক্য পাঠ করান তামিলনাড়ুর রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, তামিল ভাষায় শপথবাক্য পাঠ করান তিনি।

উল্লেখ্য, এবারের বিধানসভা নির্বাচনে দ্রাবিড়ভূমি তামিলনাড়ুতে জয়ললিতা ও করুণানিধিহীন ভোটের দিকে নজর ছিলো সকলের। কে জিতবে আর কে হারবেন, তা নিয়ে রাজনৈতিক মহলে ছিলো বিশেষ কৌতূহল।

এবারে একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেধে ময়দানে নামে এআইএডিএমকে। অন্যদিকে কংগ্রেসের সঙ্গে জোট বেধে লড়াইতে নামে ডিএমকে। সেখানে দাঁড়িয়ে ২৩৪টি আসনবিশিষ্ট তামিলনাড়ু বিধানসভার নির্বাচনী ফলাফলে দেখা যায়, ডিএমকে এককভাবে জয়ী হয়েছে ১৩৩টি আসনে। ডিএমকের শরিক দল কংগ্রেস জয়ী হয়েছে ১৮টি আসনে।

অন্যদিকে, এআইএডিএমকে এককভাবে জয়ী হয় ৬৬টি আসনে এবং বিজেপি জয়ী হয় ৪টি আসনে। ফলে এক দশক ক্ষমতায় থাকার পর গদি ছাড়তে বাধ্য হলো এআইএডিএমকে। ক্ষমতাচ্যূত হলেন এআইএডিএমকে নেতা ই কে পালানীস্বামী। এদিন মুখ্যমন্ত্রী পদে স্ট্যালিনের শপথ গ্রহণের পাশাপাশি মন্ত্রীসভার ৩৩ জন মন্ত্রী শপথগ্রহণ করেন।

জানা গেছে, স্ট্যালিনের ক্যাবিনেটে এবারে ১৫ নতুন মুখের দেখা মিলতে পারে। তামিল রাজনীতির পুরোধা বলে পরিচিত এম করুণানিধির ছোট ছেলে স্ট্যালিন তামিলনাড়ু রাজ্যের ১৪তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন এদিন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত