ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

প্রকাশ : ১৫ মে ২০২১, ০২:০৬

প্রিন্ট

৩৫ মিনিটে ৪৫০ বোমা ছুড়েছে ইসরায়েল

৩৫ মিনিটে ৪৫০ বোমা ছুড়েছে ইসরায়েল
ছবি সংগৃহীত

জার্নাল ডেস্ক

ইসরায়েলি সামরিক বাহিনী বৃহস্পতিবার রাতে গাজায় ৩৫ মিনিটে ১৬০টি যুদ্ধবিমান থেকে ৪৫০টি বোমা ছুড়েছে। হামলায় হামাসের লুকানো কিংবা প্রতিরক্ষার জন্য ব্যবহৃত সুড়ঙ্গ ব্যবস্থা ধ্বংস হয় গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, বৃহস্পতিবার রাতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী ১৬০টি যুদ্ধবিমান থেকে ৪৫০টি বোমা ফেলা হয়। এসব বোমায় ৮০ টন বিস্ফোরক ছিল। মাত্র ৩৫ মিনিটে এসব বোমা ফেলে হামাসের ১৫০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়। এতে করে হামাসের লুকানো কিংবা প্রতিরক্ষার জন্য ব্যবহৃত সুড়ঙ্গ ব্যবস্থা ধ্বংস হয় গেছে। তবে এখনও পর্যন্ত ইসরায়েলি বাহিনী কিংবা হামাসের পক্ষ থেকে ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানি সম্পর্কে সুস্পষ্ট তথ্য প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, সুড়ঙ্গগুলোতে অবস্থান নেওয়া বিপুল সংখ্যক হামাস সেনা নিহত হয়েছে।

এদিকে গাজা থেকেও ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে হামাস। তবে এসবের অধিকাংশই ইসরায়েলের আয়রন ডোম সিস্টেমের মাধ্যমে প্রতিহত করা হয়েছে।

সম্প্রতি পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনি ও কট্টরপন্থী ইহুদিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে দফায় দফায় যাতে অধিকাংশই আহত হয়েছেন ফিলিস্তিনিরা। ফিলিস্তিনিদের ওপর এসব হামলার জবাবে হামাস ইসরায়েলে রকেট হামলা চালায়। এরপর ইসরায়েল গাজায় ব্যাপকভাবে হামলা শুরু করে।

ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায় গত সোমবার থেকে এখন পর্যন্ত ১১৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩১ শিশু ও ১৯ জন নারীও রয়েছেন।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত