ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ৪৭ মিনিট আগে

প্রকাশ : ১৭ জুলাই ২০২১, ১৫:৪৬

প্রিন্ট

দানিশ সিদ্দিকী : অসামান্য এক আলোকচিত্রীর প্রস্থান

দানিশ সিদ্দিকী : অসামান্য  এক আলোকচিত্রীর প্রস্থান
ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

তার তোলা আলোকচিত্র যেনো কথা বলতো! সেখানে পাওয়া যেতো মানুষের জীবন; তাদের হাহাকারের কথা। একটি আলোকচিত্র বয়ান করতো অনেক অনেক গল্প। এ কারণে তার কথা কি কেউ সহজেই ভুলে যাবে?

কথা হচ্ছিল রয়টার্সের আলোকচিত্রী দানিশ সিদ্দিকীকে নিয়ে। শুক্রবার আফগানিস্তানে তিনি নিহত হয়েছেন। কান্দাহারে সরকারি বাহিনীর সঙ্গেই ছিলেন। তালেবানরা গুলি ছুঁড়লে একটি গুলি তার দেহ ভেদ করে চলে যায়। দানিশের প্রয়াণে শোকে স্তব্ধ সারা বিশে^র সাংবাদিক সমাজ।

মুলত এক আদর্শের নাম আলোকচিত্রী দানিশ। যারা এখন গণমাধ্যমে আলোকচিত্রী হিসেবে কাজ করতে চান, তারা শুরুতেই তার নাম নেন; তাকে আদর্শ মানেন। আলোকচিত্রের জন্য তিনি পেয়েছিলেন পুলিৎজারের মতো বড় স্বীকৃতি।

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের ছবি তুলেন দানিশ

আলোকচিত্রের সন্ধানে ছুটেছেন দেশ থেকে দেশে। মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের ছবি তুলতে বাংলাদেশেও এসেছিলেন ভারতীয় সাংবাদিক দানিশ। তুলেছেন অসাধারণ কিছু ছবি। সেগুলোই তাকে ২০১৮ সালে পুলিৎজার পুরস্কার এনে দিয়েছে।

ভারতে কোভিড সংকটে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি আলোকচিত্র সংগ্রহ করেন দানিশ। হংকংয়ে বিক্ষোভ, মসুলে আইএস আগ্রাসন ও সংঘাত (২০১৬-১৭), নেপালে ভূমিকম্প (২০১৫), দিল্লির দাঙ্গার (২০২০) ছবি তোলেন তিনি।

এক রোহিঙ্গা মা সৈকতে সাগরের পানি ছুঁয়ে বিলাপ করছেন। এ আলোকচিত্রের জন্য পুরস্কৃত হন দানিশ

ভারতে হিন্দুত্ববাদীদের সমালোচনা ছিল তার অনেক আলোকচিত্রে। একটি আলোকচিত্রে দেখা যায়, ভারতে নাগরিকত্ব আইনের বিরোধীতা করে আন্দোলরত একজনের দিকে বন্দুক তাক করে আছেন দেশটির কট্টরপন্থী গোষ্ঠির এক সদস্য; পুলিশ পাশে থেকেই এ দৃশ্য অবলোকন করছে। ঝুঁকি নিতেই পছন্দ করতেন দানিশ; আর এ জন্যই মাত্র ৪১ বছর বয়সে তাকে প্রাণ দিতে হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ চলাকালে দানিশের তোলা ভারতে গণচিতার আলোকচিত্র

দানিশ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্লাতক পাশ করেছিলেন। পরে সাংবাদিকতার ওপরও লেখাপড়া করেছেন। শুরুতে একটি টেলিভিশনের প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। পরে ২০১০ সালে যোগ দেন যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্সে। আর সেখান থেকেই সাহসিকতা তাকে ক্রমে বিখ্যাত আলোকচিত্রীতে পরিণত করে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত