ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

সেলফি তুলতে বাঘকে নির্যাতন!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৭, ১৯:২১

সেলফি তুলতে বাঘকে নির্যাতন!

দর্শনার্থীদের বিনোদনের জন্য একটি বাঘকে নির্যাতন করে সারাদিন ধরে ডাকতে বাধ্য করার অভিযোগ উঠেছে থাইল্যান্ডের পাতায়া চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমন একটি ভিডিও ছড়িয়ে পড়লে বিশ্বজুড়ে তা ব্যাপক সমালোচিত হয়। এর ফলে নতুন করে দেশটির অ্যানিম্যাল ট্যুরিজম ইন্ডাস্ট্রির ওপর অভিযোগের আঙুল তুলছেন প্রাণী অধিকার সচেতন সংগঠন এবং সাধারণ মানুষ।

সোমবার ওই ভিডিওটি পোস্ট করার পর ইতোমধ্যে ১০ কোটি বারেরও বেশি মানুষ তা দেখেছেন। সেখানে দেখা যায় পাতায় চিড়িয়াখানার মাহুত চেইনে বাঁধা একটি বাঘকে বারবার লাঠি দিয়ে মুখে আঘাত করছেন যাতে বাঘটি ডাকে এবং সেই সময় যাতে দর্শনার্থীরা তার সামনে পোজ দিয়ে সেলফি তুলতে পারেন।

ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশন থাইল্যান্ডের প্রতিষ্ঠাতা এডউইন বিয়েক লিখেন, 'সারাদিন ধরে বাঘটিকে খোঁচানো হয়, দিনে একশবার এমন করা হয় যাতে সে ডাকে এবং সেই মূহুর্তে দর্শনার্থীরা ছবি তুলতে পারে।' ওই ভিডিওটি তিনিই ধারণ করে ফেসবুকে পোস্ট করেছিলেন।

চিড়িয়াখানার একজন মুখপাত্র জানিয়েছেন, এই ঘটনার জেরে ওই মাহুতকে অন্যত্র বদলি করা হয়েছে। তিনি আরও বলেন, 'চিড়িয়াখানার মালিক পশুপাখিদের ভালবাসের এবং কর্মচারীরা তাদের আঘাত করলে তিনি তা সহ্য করেন না।'

এসএস

  • সর্বশেষ
  • পঠিত