ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

পেলোসির সফর: তাইওয়ানের ওপর চীনের বাণিজ্যিক নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ আগস্ট ২০২২, ১২:৪৫  
আপডেট :
 ০৩ আগস্ট ২০২২, ১৭:৩৭

পেলোসির সফর: তাইওয়ানের ওপর চীনের বাণিজ্যিক নিষেধাজ্ঞা

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফর নিয়ে উত্তেজনার মধ্যে তাইওয়ানের সাথে বাণিজ্য সীমিত করেছে চীন। বুধবার আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

বুধবার চীনা বাণিজ্য ও শুল্ক কর্তৃপক্ষ জানায়, তারা বালির রপ্তানি এবং তাইওয়ানের সাইট্রাস ফল এবং কিছু ধরণের মাছ আমদানি বন্ধ করেছে। গতকাল মঙ্গলবার বিস্কুট, কনফেকশনারীসহ তাইওয়ানের অন্যান্য পণ্যে নিষেধাজ্ঞা দিয়েছিল বেইজিং।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, অনির্দিষ্ট আইনি বিধানের সাথে সামঞ্জস্য রেখে তাইওয়ানের পণ্য আমদানি ও বালি রপ্তানি স্থগিত করা হয়েছে।

চীনের তাইওয়ান বিষয়ক অফিস আলাদাভাবে ঘোষণা করেছে, তাইওয়ান ফাউন্ডেশন ফর ডেমোক্রেসি এবং তাইওয়ান আন্তর্জাতিক সহযোগিতা ও উন্নয়ন তহবিলের সাথে আর্থিক লেনদেন নিষিদ্ধ করা হবে।

মঙ্গলবার চীনের শুল্ক সংস্থা জানিয়েছিল, রপ্তানি নিবন্ধন পুনঃ নিবন্ধন করতে ব্যর্থ হওয়ার জন্য ১০০ টিরও বেশি তাইওয়ানের খাদ্য ব্র্যান্ডকে কালো তালিকাভুক্ত করেছে।

তাইপেই টাইমস জানিয়েছে, তাইওয়ানের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মহাপরিচালক উ শউ-মেই বলেছেন, রাতারাতি পদক্ষেপগুলি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত।

চীন তাইওয়ানের বৃহত্তম বাণিজ্য অংশীদার। ২০২১ সালে চীন এবং হংকংয়ে দ্বীপটির রপ্তানি ১৮৮.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। চীনের এই নিষেধাজ্ঞার ফলে অর্থনৈতিকভাবে ব্যপক ক্ষতিগ্রস্থ হবে তাইওয়ান।

বাংলাদেশ জার্নাল/এমআর/এমএম

  • সর্বশেষ
  • পঠিত