ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ২২ মিনিট আগে

নীল রঙের বিরল গলদা চিংড়ি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৮  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪২

নীল রঙের বিরল গলদা চিংড়ি
অতি বিরল নীল চিংড়ি। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

সমুদ্রে মাছ ধরতে গিয়ে বিরল প্রজাতির একটি নীল চিংড়ি ধরা পড়ে ব্লেক হ্যাস নামের যুক্তরাষ্ট্রের এক জেলের জালে। আদ্যোপান্ত গাঢ় নীল রঙের এই অত্যন্ত বিরল। আটলান্টিক মহাসাগরে খোঁজ মিলেছে এই চিংড়ির।

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের মাউন্ট ডেসার্ট আইল্যান্ডের বাসিন্দা ব্লেক হ্যাস। আটলান্টিক মহাসাগরে মাছ ধরতে গিয়ে ২৭ বছরের এই যুবকই নীল চিংড়িটি খুঁজে পেয়েছেন। এই প্রজাতি এতটাই বিরল যে, ২০ লাখ চিংড়ির মধ্যে একটির রং নীল হয়। তা ধরতে পেরে নিজেকে ভাগ্যবান বলে দাবি করেছেন তিনি।

টিকটকে চিংড়িটির ছবি পোস্ট করেছেন ব্লেক। ছবিতে দেখা যায়, হাতে গ্লাভস পরে সেটি ক্যামেরার খুব কাছে ধরে আছেন তিনি। সঙ্গে লিখেছেন, নীল চিংড়ি! ২০ লাখে একটার রং এমন হয়।

স্থানীয় সংবাদমাধ্যমে ব্লেক বলেন, এত উজ্জ্বল নীল রঙের সুন্দর চিংড়ি আমি আগে কখনও দেখিনি। আমরা অনেক চিংড়ি ধরি। কখনও কখনও কিছু চিংড়ির লেজ বা শুঁড়ের দিকে হালকা নীল রঙ দেখা যায়। কিন্তু পুরো দেহ নীল রঙের হয় না। আমি এমন চিংড়ি আগে দেখিনি। আমার সঙ্গে আরও যারা মাছ ধরেন, তারাও কখনও এমন চিংড়ি দেখেননি। আশা করি, আবার কখনও এমন লবস্টার ধরতে পারব।

চিংড়িটি আবারও সমুদ্রে ছেড়ে দিয়ে ব্লেক জানিয়েছেন, এমন বিরল লবস্টার তিনি মারতে চান না।

সাধারণত বেশিরভাগ গলদা চিংড়ি বাদামি, ধূসর অথবা লাল রঙের হয়। বিশেষজ্ঞদের মতে, নীল গলদা চিংড়ি অত্যন্ত বিরল। এ ধরনের চিংড়ি ২০ লাখের মধ্যে একটি খুঁজে পাওয়ার সম্ভাবনা থাকে।

জিনগত অস্বাভাবিকতার কারণে গলদা চিংড়ির রঙ নীল হয়। তাদের দেহে প্রোটিন ক্রাস্টাসায়ানিনের পরিমাণ বেড়ে গেলে এই রং দেখা যায়। তবে রান্না করলে এই নীল লবস্টারও আর পাঁচটা চিংড়ির মতোই সুস্বাদু হবে, দাবি বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, চলতি বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডের উপকূলে একই ধরনের নীল রঙের একটি চিংড়ি ধরা পড়েছিল।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত