ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

মঙ্গলে তরল পানির নতুন প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২২, ১৮:৪৫  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২২, ১৮:৫০

মঙ্গলে তরল পানির নতুন প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা
মঙ্গল গ্রহে তরল পানির নতুন প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত

মঙ্গল গ্রহের দক্ষিণ মেরুতে বরফের নীচে তরল পানির সম্ভাব্য অস্তিত্বের জন্য নতুন প্রমাণ পেয়েছে গবেষকদের একটি আন্তর্জাতিক দল।

নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত ফলাফলগুলি রাডার ব্যতীত অন্য ডেটা ব্যবহার করে বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে মঙ্গলের দক্ষিণ মেরুতে তরল পানি রয়েছে।

শেফিল্ড ইউনিভার্সিটি ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে গবেষকরা, তরল পানি অবস্থান সনাক্ত করতে বরফের চাইয়ের উপরের পৃষ্ঠের স্পেসক্রাফ্ট লেজার-অল্টিমিটার ব্যবহার করেছেন।

তারা তখন দেখিয়েছিল যে বরফের চাইয়ের নীচে পানির একটি অংশ কীভাবে পৃষ্ঠকে প্রভাবিত করবে তার জন্য কম্পিউটার মডেলের ভবিষ্যদ্বাণীগুলির সাথে মিলে যায়।

এই রংধনু রঙের মানচিত্রটি মঙ্গলে ভূগর্ভস্থ পানির বরফ দেখায়। শীতল রঙগুলি পৃষ্ঠের নীচে এক ফুট (৩০ সেন্টিমিটার) কম এবং উষ্ণ রং দুই ফুটের বেশি (৬০ সেন্টিমিটার) গভীর।

তাদের ফলাফলগুলি পূর্বের বরফ-ভেদকারী রাডার পরিমাপের সাথে একমত যা মূলত বরফের নীচে তরল পানির সম্ভাব্য এলাকা দেখানোর জন্য ব্যাখ্যা করা হয়েছিল।

শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে গবেষণার দ্বিতীয় লেখক ফ্রান্সিস বুচার বলেছেন, এই সমীক্ষাটি এখনও সবচেয়ে ভাল ইঙ্গিত দেয় যে আজ মঙ্গলে তরল পানি রয়েছে কারণ এর অর্থ হল পৃথিবীতে উপ-হিমবাহী হ্রদগুলি অনুসন্ধান করার সময় আমরা যে দুটি মূল প্রমাণ খুঁজব তা এখন মঙ্গলে পাওয়া গেছে।

বুচার আরও বলেন, তরল পানি জীবনের জন্য একটি অপরিহার্য উপাদান, যদিও এর মানে এই নয় যে মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে।

গবেষকরা উল্লেখ করেছেন, পৃথিবীর মতো, মঙ্গল গ্রহের উভয় মেরুতে পুরু পানির বরফের ছিদ্র রয়েছে, যা গ্রীনল্যান্ড বরফের শীটের সমন্বিত আয়তনে প্রায় সমান। তবে শীতল তাপমাত্রায় তরল হওয়ার জন্য এই পানি লবণাক্ত হতে পারে, যা কোনও জীবাণু জীবের পক্ষে বসবাস করা কঠিন করে তুলবে।

এদিকে, শুধুমাত্র রাডার ডেটা থেকে তরল পানির ব্যাখ্যা নিয়ে বিতর্ক হয়েছে, কিছু গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে রাডার সংকেত তরল পানির কারণে নয়।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত