ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পরমাণু নিরস্ত্রীকরণ

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রাজী উত্তর কোরিয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ মার্চ ২০১৮, ১৮:১১

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রাজী উত্তর কোরিয়া

কিম জং উনের শাসনব্যবস্থা ক্ষতিগ্রস্থ না হলে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজী উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের দপ্তরের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

আগামী এপ্রিলে দুই কোরিয়ার সীমান্তে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের। দক্ষিণ কোরিয়ার সরকারি কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, সম্পর্কের বরফ গলাতে সবসময় প্রস্তুত উত্তর কোরিয়া।

সেখানে বলা হয়, 'কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের ইচ্ছা প্রকাশ করেছে উত্তর কোরিয়া। আর যদি কোনো ধরনের সামরিক হুমকি না থাকে এবং কোরীয় শাসনব্যবস্থার নিরাপত্তার বিষয়টি নিশ্চিত থাকলে পরমাণু অস্ত্র মজুদ রাখার কোনো ইচ্ছা তাদের নেই।'

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, আলোচনায় বসতে চাইলে অবশ্যই উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণের ইচ্ছা থাকতে হবে। বিগত কয়েক বছর ধরে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিয়ে ব্যাপক উত্তেজনা চলে আসছে দুই দেশের মধ্যে।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে আরও বলা হয়, 'আলোচনা চলাকালীন সময়ে পরমাণু অস্ত্রের পরীক্ষা বন্ধ রাখার কথা জানিয়েছে উত্তর কোরিয়া।' পাশাপাশি উত্তরের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে কোনো ধরনের অস্ত্র ব্যবহার না করার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে বলেও জানান দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত