ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

‘শিশু হত্যার জন্য ইসরায়েলকে অবশ্যই জবাবদিহি করতে হবে’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪, ১৬:২৮  
আপডেট :
 ১৩ মার্চ ২০২৪, ১৬:৫২

‘শিশু হত্যার জন্য ইসরায়েলকে অবশ্যই জবাবদিহি করতে হবে’
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান । ছবি: টিআরটি ওয়ার্ল্ড

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলিদের হামলায় ৩১ হাজার ফিলিস্তিন নিহতের ঘটনায় অধিকাংশই নারী ও শিশুদের ঋণ পরিশোধের একমাত্র উপায় একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

মঙ্গলবার (১২ মার্চ) টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয় আঙ্কারায় বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের নিয়ে এক ইফতার আয়োজনে এরদোগান এ কথা বলেন।

তিনি বলেন, ‘ইসরাইলের হাতে নিহত হওয়া ফিলিস্তিন শিশুদের প্রতি আমাদের সবার ঋণ রয়েছে। এবং এই ঋণ শুধু একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই পরিশোধ করা যেতে পারে। তুরস্ক তার ফিলিস্তিনি ভাইদের রক্ষা করবে, যেমনটি এখন পর্যন্ত করে এসেছে। আর এই কাজে পিছপা হবে না।’

এরদোগান জানান,‘তারা আমাদের হত্যাকারীকে হত্যাকারী হিসেবে চিহ্নিত করা থেকে বিরত রাখতে পারবে না। গণহত্যার সত্য গোপন করার চেষ্টা করার পরিবর্তে ইসরাইলি নেতাদের অবশ্যই গাজায় নিহত শিশুদের জন্য জবাবদিহি করতে হবে।’

ইফতার আয়োজনে দেয়া ভাষণে এরদোগান চলতি রমজান মাসে গাজায় সহায়তা বৃদ্ধির আহ্বানও জানান। তিনি বলেন, রমজান মাসে তুরস্ক সরকারি প্রতিষ্ঠান, পৌরসভা, ফাউন্ডেশন এবং বিভিন্ন অ্যাসোসিয়েশনের মাধ্যমে গাজায় সহায়তা বৃদ্ধি অব্যাহত রাখবে।

উল্লেখ্য, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনিদের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। হামলায় ১২শ’র বেশি মানুষ নিহত হয়। জিম্মি করে নিয়ে যায় আরও ২৪২ জনকে। ওই দিন থেকে পাল্টা আক্রমণে তীব্র আক্রোশে গাজার ওপর ঝাঁপিয়ে পড়ে দখলদার ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত