ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে সেতু ধস: দুই জনের মরদেহ উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ১১:৪০  
আপডেট :
 ২৮ মার্চ ২০২৪, ১১:৪৩

যুক্তরাষ্ট্রে সেতু ধস: দুই জনের মরদেহ উদ্ধার
সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বাল্টিমোরে সেতু ধসে নিখোঁজ ছয় জনের মধ্যে দুজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় বুধবার (২৭ মার্চ) তাদের মরদেহ উদ্ধার করা হয়। আলেজান্দ্রো হার্নান্দেজ ফুয়েন্তেস (৩৫) এবং ডোরিয়ান রনিয়াল ক্যাস্টিলো ক্যাব্রেরা (২৬) নামের দুইজনই নির্মাণ শ্রমিক ছিলেন।

কার্গো জাহাজের ধাক্কায় সেতুটি ধসে পড়ার সময় তারা একটি ট্রাকের মধ্যে ছিলেন। মেরিল্যান্ড পুলিশের পক্ষ থেকে মরদেহগুলো উদ্ধারের খবর নিশ্চিত করা হয়েছে।

এদিকে আমেরিকার মেরিল্যান্ডের বাল্টিমোরে সেতু ধসের ঘটনায় ধাক্কা খাওয়া পণ্যবাহী জাহাজ থেকে ডেটা রেকর্ডার উদ্ধার করেছেন তদন্তকারীরা। তাদের আশা, কী কারণে জাহাজটি সেতুর সঙ্গে ধাক্কা খেয়েছে, তার কারণ জানা যাবে রেকর্ডার থেকে।

মার্কিন নিরাপত্তা সংস্থার প্রাথমিক ধারণা, বাল্টিমোরের হারবার ছেড়ে যাওয়ার সময় জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে থাকতে পারে। এখন পর্যন্ত যা জানা গেছে, তা হলো সিঙ্গাপুরের পতাকাবাহী কার্গো জাহাজ ডালি সেতুতে ধাক্কা দেয়ার আগে সেটির বিদ্যুৎ চলে গিয়েছিল। এমনকি ইঞ্জিনেও কোনো শক্তি ছিল না।

সমস্যা সমাধানে বারবার অ্যালার্ম বাজানো হয়। ক্রুরা মরিয়া হয়ে জাহাজটিতে বিদ্যুৎ ফিরিয়ে আনতে চেষ্টা চালায়। কিন্তু তাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। যদিও ডালির একটি জরুরি জেনারেটর ছিল। কিন্তু ইঞ্জিনগুলোর শক্তি ফিরিয়ে আনতে পারেনি সেই জেনারেটর।

গত মঙ্গলবার ( ২৬ মার্চ) রাতে আমেরিকার অন্যতম বন্দর বাল্টিমোর থেকে শ্রীলঙ্কার উদ্দেশে যাওয়ার সময় সেতুটির সঙ্গে ধাক্কা লাগে সিঙ্গাপুরের পণ্যবাহী জাহাজ ডালির। এতে সেতুটির একাংশ ধসে পড়ে। পরের দিন দুইজনকে জীবিত উদ্ধার করা হয়।

এদিকে মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরি জানিয়েছেন, জাহাজের কর্মীদের বুদ্ধিমত্তার কারণেই বহু প্রাণহানি আটকে দেয়া সম্ভব হয়েছে।

তিনি জানান, যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছে বলে আগেই সতর্কবার্তা দেন পণ্যবাহী জাহাজটির দায়িত্বে থাকা ভারতীয় নাবিকরা। জাহাজ যে নিয়ন্ত্রণ হারিয়ে সেতুতে ধাক্কা মারতে পারে, সেই আশঙ্কার কথাও বলা হয়েছিল। এই সতর্কবার্তা পেয়েই পুলিশের পক্ষ থেকে ওই সেতুতে যাওয়ার রাস্তা দু দিক থেকে বন্ধ করে দেওয়া হয়। তা না হলে আরও ক্ষয়ক্ষতি আরও বড় আকার নিতে পারত।

মেরিল্যান্ডের গভর্নর বলেন, জাহাজের দায়িত্বে থাকা নাবিক এবং কর্মীরাই প্রকৃত নায়ক। তারা অসংখ্য মানুষের প্রাণ বাঁচিয়েছেন।

ডালি নামে ৯৪৮ ফুট দীর্ঘ বিশাল ওই জাহাজটি বাল্টিমোর থেকে শ্রীলঙ্কার উদ্দেশে রওনা দেয়ার পরই এই দুর্ঘটনা ঘটে। তবে জাহাজের নাবিক এবং কর্মীরা প্রত্যেকেই নিরাপদে আছেন।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত