ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল-তাইওয়ানকে সামরিক সহায়তা বিল পাস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ১৬:৫৯

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল-তাইওয়ানকে সামরিক সহায়তা বিল পাস
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে তিনটি দেশকে সামরিক সহায়তার লক্ষ্যে তোলা ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি সহায়তা প্যাকেজ বিল পাস হয়েছে। ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেয়া বিলটিতে বুধবার (২৪ এপ্রিল) প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় বিরোধীদের আপত্তি সত্ত্বেও বিলটি পাস হয়। মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেটে ৭৯-১৮ ভোটে বিলটি পাস হয়েছে বলে জানায় পেন্টাগন।

বিলটির বিষয়ে পেন্টাগন বলেছে, এই প্যাকেজের মধ্যে কেবল ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়ার জন্য ৬১ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই যুদ্ধবিধ্বস্ত এই দেশটিতে সহায়তার অর্থ সরবরাহ শুরু হতে পারে।

এদিকে মঙ্গলবার গভীর রাতে দেয়া এক বিবৃতিতে বিলটি পাস করায় আইনপ্রণেতাদের প্রশংসা করেন প্রেসিডেন্ট বাইডেন। এ সময় তিনি বলেন, গুরুত্বপূর্ণ এই আইন আমাদের দেশ ও বিশ্বকে আরও বেশি সুরক্ষিত করবে। আমরা আমাদের সেই বন্ধুদের সহায়তা করছি, যারা সশস্ত্র গোষ্ঠী হামাস ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো স্বৈরাচারের বিরুদ্ধে নিজেদের রক্ষায় লড়াই করছে।

অন্যদিকে, সিনেটের ভোটাভুটিতে ইউক্রেনে সামরিক সহায়তা বিল পাসের পর রাশিয়ার সাথে যুদ্ধরত দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এটা গণতন্ত্রের রক্ষক এবং মুক্ত বিশ্বের নেতা হিসেবে আমেরিকার ভূমিকাকে আরও শক্তিশালী করেছে।

এর আগে, গত ফেব্রুয়ারিতে মার্কিন সিনেটে একই ধরনের একটি সহায়তা প্যাকেজ পাস হয়। তবে ওই সময় দেশটির রক্ষণশীল কিছু আইনপ্রণেতা ইউক্রেনে নতুন করে সহায়তা প্যাকেজ পাসের তীব্র বিরোধিতা করেন। পরে এই সহায়তা প্যাকেজ পাসের বিষয়ে প্রতিনিধি পরিষদে ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

গত সপ্তাহে দেশটির সংসদের নিম্নকক্ষে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলীয় আইনপ্রণেতারা সেই বিরোধিতাকে বাতিল করতে একত্রিত হন। শেষ পর্যন্ত ইউক্রেন মার্কিন সহায়তা পাঠানোর বিষয়ে রাজি হন তারা। বিদেশি সহায়তার পাশাপাশি ওই বিলে পশ্চিমা বিভিন্ন ব্যাংকে রুশ সম্পদ জব্দ করার আইনও যুক্ত করা হয়।

একই সঙ্গে রাশিয়া, ইরান ও চীনের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপেও রাজি হন মার্কিন আইনপ্রণেতারা। এই আইনের ফলে চীনা কোম্পানি বাইটড্যান্স তাদের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটককে যুক্তরাষ্ট্রে বিক্রি করতে বাধ্য হবে।

শনিবার (২০ এপ্রিল) মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দলীয় সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা বিদেশি সহায়তা প্যাকেজ বিলের বিপক্ষে ভোট দেন। এমনকি রিপাবলিকান দলীয় উল্লেখযোগ্যসংখ্যক সিনেটররাও বিলটির বিরোধিতা করেন। তারা ইউক্রেনে মার্কিন যেকোনও ধরনের নতুন সহায়তার বিরোধিতা করেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সিনেটে পাস হওয়া বিদেশি সহায়তা প্যাকেজে ইসরায়েলে সামরিক ও গাজায় মানবিক সহায়তা হিসেবে ২৬ দশমিক ৪ বিলিয়ন ডলার বরাদ্দ রয়েছে। এছাড়া এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন মিত্র তাইওয়ানের জন্য ৮ দশমিক ১ বিলিয়ন ডলার সহায়তা বরাদ্দ দেওয়া হয়েছে। কমিউনিস্ট শাসিত চীনকে মোকাবিলায় এই অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

খবর বিবিসি, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত