ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ায় আইএস হামলায় চার মার্কিন সেনাসহ নিহত ১৯

জঙ্গি হামলায় চার মার্কিন সেনাসহ নিহত ১৯

সিরিয়ায় বুধবার এক আত্মঘাতী বোমা হামলায় চার মার্কিন সেনাসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো তিন মার্কিন সেনা।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার কিছু দিন পরেই এ হামলার ঘটনা ঘটলো। তবে হামলার ফলে ট্রাম্পের এ ঘোষণার কোনো পরিবর্তন হবে না বলে জানা গেছে।

বুধবার বিকেলে মানবিজ শহরের কেন্দ্রস্থলে আল-উমারা রেস্টুরেন্টের কাছে মার্কিন টহলদার সেনাদের লক্ষ্য করে আত্মঘাতী হামলাটি চালানো হয়। হামলায় সবমিলিয়ে ১৯ থেকে ২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম।

এই শহরটি সিরিয়ার প্রেসিডেন্ট বশির আল আসাদের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে থাকে। তাদের সমর্থনে ২০১৫ সাল থেকে এখানে মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে আরব নিউজ জানায়, ওই বোমা হামলায় চার মার্কিন সেনা নিহত এবং আরো তিন সেনা আহত হয়েছে। তবে অন্য সূত্রগুলো দুই মার্কিন সেনা নিহত হওয়ার কথা বলছে।

হামলায় দুই মার্কিন সেনাসহ ১৯ জন নিহত হওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সংস্থাটি আরো বলছে, বোমা বিস্ফোরণে নিহতদের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি। বাকিরা সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফ’র সদস্য।

তবে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান হামলায় পাঁচ মার্কিন সেনাসহ কমপক্ষে ২০ জন নিহত হওয়ার দাবি করেছেন। তিনি আরো জানান, তার ধারণা, এ হামলার পরও সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে আসবে না যুক্তরাষ্ট্র।

হামলার দায় স্বীকার করে দেয়া এক বিবৃতিতে আইএস জানায়, রিমোট কন্ট্রোলের সাহায্যে ওই বিস্ফোরণ ঘটনানো হয়েছে। হামলায় বহু মার্কিন সেনা নিহত হওয়ারও দাবি করেছে গোষ্ঠীটি।

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস পরাজিত হওয়ায় তার সরকার দেশটি থেকে দু হাজার মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে অকস্মাৎ ঘোষণা দেন।

তার এ ঘোষণার প্রতিবাদে পদত্যাগ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জিম ম্যাটিসভ

সূত্র: আরব নিউজ/মিডল ইস্ট আই

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত