ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

আদালতে দোষী সাব্যস্থ অনিল আম্বানি, জেলে যাচ্ছেন

আদালতে দোষী সাব্যস্থ অনিল আম্বানি, জেলে যাচ্ছেন

আদালত অবমাননার দায়ে অনিল আম্বানিকে দোষী সাব্যস্ত করেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, চার সপ্তাহের মধ্যে এরিকসনকে সাড়ে চারশো কোটি টাকা পরিশোধ না করলে জেল খাটতে হবে বলেও অনিলকে হুঁশিয়ারি দিয়েছে শীর্ষ আদালত।

এরিকসনের প্রাপ্য টাকা মেটাচ্ছে না অনিল আম্বানির সংস্থা। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে মামলা করে সুইডিশ টেলিকম সংস্থা এরিকসন।

বুধবার মামলার শুনানি শুরু হলে আদালত বলে, তাদের নির্দেশকে ‘ইচ্ছাকৃত ভাবে অমান্য’ করেছেন অনিল আম্বানি। আর এই অবমাননার জন্য অনিলকে এক কোটি টাকা জরিমানাও করে আদালত।

এরিকসনের আরও অভিযোগ, রাফায়েল প্রকল্পের জন্য অনিলের সংস্থা টাকা বিনিয়োগ করতে পারছে, অথচ তাদের বকেয়া ৫৫০ কোটি টাকা দিচ্ছে না। যদিও এরিকসনের এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে অনিলের সংস্থা।

আদালতকে অনিল আম্বানি জানিয়েছেন, এরিকসনের বকেয়া মেটানোর জন্য তারা সর্বোতভাবে চেষ্টা করেছিলেন। কিন্তু সম্পত্তি বিক্রি নিয়ে তার ভাই মুকেশ আম্বানির সংস্থা রিলায়্যান্স জিও-র সঙ্গে যে চুক্তি হয়েছিল তা ব্যর্থ হওয়ায় সমস্যায় পড়েছে তার সংস্থা।

২০১৮-র ২৩ অক্টোবর আদালত রিলায়্যান্স কমিউনিকেশন-কে নির্দেশ দিয়েছিল ১৫ ডিসেম্বরের মধ্যে এরিকসনের সমস্ত বকেয়া মিটিয়ে দিতে হবে। পাশাপাশি এটাও বলেছিল, বকেয়া মেটাতে দেরি হলে বছরে ১২ শতাংশ সুদও দিতে হবে তাদের।

কিন্তু ২৩ অক্টোবরের সেই নির্দেশ অনুযায়ী সময় মতো টাকা পরিশোধ করতে পারেনি অনিলের সংস্থা। ফলে সুদ সমেত ৫৫০ কোটি টাকা মেটানোর জন্য অনিল আম্বানিকে নির্দেশ দিয়েছে আদালত।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত