ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

ত্রাণ ঠেকাতে ব্রাজিল সীমান্ত বন্ধ করলেন মাদুরো

ত্রাণ ঠেকাতে ব্রাজিল সীমান্ত বন্ধ করলেন মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বৃহস্পতিবার রাতে ব্রাজিলের সঙ্গে তার দেশের সীমান্ত বন্ধ করার ঘোষণা দিয়েছেন।

তার প্রতিপক্ষ ও বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর মেক্সিকো সীমান্ত দিয়ে বিদেশি মানবিক ত্রাণ সহয়তা আনার প্রচেষ্টা বন্ধ করতেই তিনি এ নির্দেশ দেন বলে বিবিসি জানিয়েছে।

বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া এক ঘোষণায় মাদুরো বলেন, বিরোধী দলের দেশের বাইরে থেকে ত্রাণ সরবরাহের উদ্যোগ বন্ধ করতেই তিনি মেক্সিকো সীমান্ত বন্ধ করছেন। ওই একই কারণে তিনি কলম্বিয়া সীমান্ত বন্ধেরও সিদ্ধান্ত নিয়েছেন। এ সময় তিনি ভেনেজুয়েলায় কোনো ধরনের সঙ্কট থাকার কথাও অস্বীকার করেন।

বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো রাজধানী কারাকাস থেকে কলম্বিয়ার সীমান্তে একটি ত্রাণ বহনকারী গাড়িবহরের নেতৃত্ব দিচ্ছেন।

গুয়াইদো গতমাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ঘোষণা করেছেন এবং যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি বিদেশি রাষ্ট্র তার সরকারকে স্বীকৃতিও দিয়েছে। বিরোধী নেতার এই ঘোষণার পর ভেনেজুয়েলার রাজনৈতিক ও মানবিক সঙ্কট আরো বেড়েছে।

ইতিমধ্যে হুয়ান গুয়াইদো নেতৃত্বে ত্রাণবাহী গাড়িবহরকে রাজধানী কারাকাসের পশ্চিমাঞ্চলীয় মারিয়ারা এলাকার কাছের এক সড়কে থামিয়ে দেয়ার চেষ্টা করছে মাদুরো সরকার। নিরাপত্তা বাহিনীর লোকজন গাড়িবহরটি থামিয়ে দেয়ার জন্য এর লোকজনের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে বলেও জানা গেছে। তারপরও ওই গাড়িবহরের যাত্রা অব্যাহত রয়েছে।

এদিকে ব্রাজিলের সঙ্গে সীমান্ত বন্ধ করার ঘোষনা দেয়ার পর ভেনেজুয়েলার বহু লোকজন প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে রাখতে সীমান্ত সংলগ্ন পাকারাইমা শহরে ভিড় জমিয়েছে। বৃহস্পতিবার রাতেও সেখানে লোকজন ও গাড়ির লম্বা লাইন দেখা গেছে বলে ব্রাজিলের এক নিউজ পোর্টাল জানিয়েছে।

এদিকে গুয়াইদো ও তার মিত্ররা প্রেসিডেন্ট মাদুরোর নির্দেশ অমান্য করে খাদ্য ও ঔষধ সংগ্রহ করার এই প্রচেষ্টাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন এবং তারা এতে সফল হবেন বলেও আশা করছেন।

এর আগে ভেনেজুয়েলার সামরিক বাহিনী কলম্বিয়া সীমান্ত হয়ে আসা ত্রাণবাহী একটি মার্কিন জাহাজের প্রবেশ আটকে দিয়েছিল।

ভেনেজুয়েলা কোনো রকম মানবিক সঙ্কটের কথা নাকচ করার পরও চলতি সপ্তাহে বন্ধু দেশ রাশিয়া থেকে ৩শ টন ত্রাণ আসছে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট মাদুরো।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত