ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ০০:৩১

প্রিন্ট

ক্যানসারের সম্ভাবনা, ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ জনসনকে

ক্যানসারের সম্ভাবনা, ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ জনসনকে
অনলাইন ডেস্ক

জনসন অ্যান্ড জনসনের পাউডার থেকে ক্যানসারের সম্ভাবনা রয়েছে। এই অভিযোগ প্রসাধনী নির্মাতা সংস্থাকে ১৯৯ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে আদালত।

এক মহিলা অভিযোগ তুলেছিলেন এই বেবি পাউডার থেকেই মেসোথ্যালমিয়ায় আক্রান্ত হয়েছেন তিনি। বুধবার ক্যালিফোর্নিয়ার সুপিরিয়ার কোর্ট নির্দেশ দেয়, টেরি লিয়াভিট নামের ওই মহিলাকে ২ কোটি ৯০ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে।

সুপিরিয়ার কোর্টের এই নির্দেশকে যুগান্তকারী বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। দেশ জুড়ে ১৩০০০-এরও বেশি অভিযোগ জমা হয়েছিল এর বিরুদ্ধে। তাই এই রায় স্বাস্থ্যক্ষেত্রে নতুন দিশা দেখাতে পারে বলেই অনেকের মত।

জনসন অ্যান্ড জনসন অবশ্য তাদের প্রোডাক্ট থেকে ক্যানসার হয় এই আশঙ্কাকে সম্পূর্ণ অস্বীকার করেছে। সংস্থার দাবি বিশ্বজুড়ে অসংখ্য মানুষের উপরে পরীক্ষা করে দেখা হয়েছে এটা সম্পূর্ণ সুরক্ষিত এবং অ্যাসবেস্টস-মুক্ত। শুনানির সময় তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগের স্বপক্ষে দেওয়া প্রমাণের বিরুদ্ধে আবেদন জানানোর কথাও বলেছেন তারা।

গত বছরের ডিসেম্বরে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে। বলা হয় যে, জনসন বেবি পাউডারে রয়েছে অ্যাসবেস্টসের মতো ক্ষতিকর খনিজ পদার্থ। উচ্চ তাপ শোষণ ক্ষমতা সম্পন্ন এই খনিজ পদার্থটি শরীরে ঢুকলে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই তথ্য লুকিয়েই নাকি বছরের পর বছর ধরে বেবি পাউডার বিক্রি করে গিয়েছে জনসন অ্যান্ড জনসন।

এর আগে ফেব্রুয়ারিতে জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার ব্যবহারের কারণে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যাওয়া এক নারীর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়ছিল আদালত। যুক্তরাষ্ট্রের মিসৌরির একটি আদালত ওই নারীর পরিবারকে ৭২ মিলিয়ন মার্কিন ডলার বা ৫৬২ কোটি ৩৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কোম্পানিটির প্রতি নির্দেশ দেন।

এর মধ্যে ১০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ হিসেবে এবং ৬২ মিলিয়ন ডলার শাস্তিমূলক খেসারত হিসেবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close