ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বিজেপির সঙ্গে প্রতিদিন লড়াই করবো: রাহুল

বিজেপির সঙ্গে প্রতিদিন লড়াই করবো: রাহুল

কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে দলের সভাপতি রাহুল গান্ধী বিজেপির সঙ্গে তারা প্রতিদিন লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি মনে করিয়ে দেন, এটি কংগ্রেসের সকল সদস্যের জন্যই একটি আদর্শের লড়াই।

তিনি বলেন, দলের ঘুরে দাঁড়াবার প্রয়োজন আছে আর সেটা করার সুযোগও আছে কংগ্রেসের কাছে।

এমনিতেই কংগ্রেসের ভোট বিপর্যয়ের পর থেকে এর দায় নিয়ে পদত্যাগ করার কথা ভাবছেন সভাপতি রাহুল। তিনি আগেই জানান, বিজেপির সঙ্গে তার লড়াই মতাদর্শের এবং সেটা তিনি চালিয়ে যাবেন। তিনি মনে করেন, তার ওপর দল পরিচালনের ভার না থাকলে সেই লড়াই করাটা তার পক্ষে সহজ হবে।

বৈঠকে তিনি আরো বলেন, কংগ্রেসের সবার মনে রাখা উচিত তারা কারা। তাদের মনে রাখতে হবে তারা প্রতিটি ভারতীয়ের জন্য লড়াই করছেন। সেটা মাথায় রেখেই চলা উচত।

এর ঠিক এক সপ্তাহ আগে কংগ্রেস আরও একটি বৈঠক করেছিল। দলের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটি সেদিন নির্বাচনে বিপর্যয়ের ময়না তদন্ত করতে বসেছিল। আর সেখানেই পদত্যাগের কথা জানিয়েছিলেন রাহুল। সর্বসম্মতভাবে সেই প্রস্তাব খারিজ হয়ে যায়। কিন্তু গত এক সপ্তাহে রাহুলের অবস্থান বদল হয়নি।

বিভিন্ন আলোচনায় বারবার তিনি জানিয়েছেন সভাপতি পদে থাকবেন না। ভোটের ফল প্রকাশের দিন কংগ্রেস দপ্তরে সাংবাদিকদের রাহুল বলেছিলেন, ‘এই হারের সম্পূর্ণ দায় আমার।’সেদিন অবশ্য পদত্যাগ করবেন কিনা সে কথা বলেননি।

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন তার যা বলার তা কংগ্রেসের কার্যনির্বাহী কমিটিতে জানাবেন। গত শনিবার নিজের পত্যাগের ইচ্ছা প্রকাশ করেন রাহুল। দলের হারের সঙ্গে সঙ্গে এবার নিজের দেড় দশকের কর্মভূমি উত্তরপ্রদেশের আমেথিতে পরাজিত হয়েছেন রাহুল। তিনি হেরেছেন বিজেপির অপেক্ষাকৃত তরুণ নেতা এবং এক সময়ের জনপ্রিয় টিভি অভিনেত্রী স্মৃতি ইরানির কাছে।

গত এক সপ্তাহে কংগ্রেসের বেশ কয়েকজন নেতা রাহুলের সঙ্গে দেখা করতে চেয়েছেন। কিন্তু সূত্র বলছে, সোমবার সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল এবং দক্ষিণ ভারতের কংগ্রেসের বড় নেতা কে কে বেনুগোপাল ছাড়া আর কারও সঙ্গেই দেখা করেননি রাহুল। বিভিন্ন রাজ্যের নেতারাও রাহুলকে সভাপতির পদ না ছাড়ার জন্য আর্জি জানিয়ে প্রস্তাব পাস করেছেন। কিন্তু এত কিছুর পরেও পদে থাকতে চাইছেন না তিনি। এ অবস্থার প্রেক্ষিতে শনিবার দলের নেতাদের সঙ্গে বৈঠকে করেন রাহুল। একই সঙ্গে মোদির দল বিজেপির সঙ্গে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত