ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

ওমান ও পারস্য উপসাগরে ভারতের দুই যুদ্ধজাহাজ

ওমান ও পারস্য উপসাগরে ভারতের দুই যুদ্ধজাহাজ

সম্প্রতি উপসাগরীয় জলসীমায় দুই মার্কিন ট্যাঙ্কারে বিস্ফোরণের পর ওমান ও পারস্য উপসাগরীয় এলাকায় আইএনএস-চেন্নাই এবং আইএনএস-সুনয়না নামের দু’টি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। পাশপাশি আকাশপথেও নজরদারি চালাবে দিল্লি।

স্থানীয় এক সংবাদ মাধ্যম জানায়, পারস্য উপসাগর দিয়ে দিনে ভারতের পাঁচ থেকে আটটি অশোধিত তেলের ট্যাঙ্কার যাতায়াত করে। এবার নিরাপত্তার খাতিরে এর প্রত্যেকটিতে একজন করে নৌসেনা অফিসার ও দু’জন করে নাবিক দেয়া হবে। ট্যাঙ্কারে কপ্টার-ডেক থাকলে, প্রয়োজনে যাতে সেখানে নৌবাহিনীর কপ্টার নামানো যায়, তারও বন্দোবস্ত করা হচ্ছে।

বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্র ছুড়ে মার্কিন ‘গুপ্তচর ড্রোন’নামানোর দাবি করেছে ইরান। যার কড়া নিন্দা করেছে ওয়াশিংটন। তেহরানের এই পদক্ষেপকে ‘বড় ভুল’ বলে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হরমুজ় প্রণালী এবং ওমান উপসাগরীয় এলাকায় ইরান নিয়ন্ত্রিত আকাশসীমা দিয়ে মার্কিন বিমান চলাচল নিষিদ্ধ করেছে ট্রাম্পের প্রশাসন। ভারতীয় তেলের ট্যাঙ্কারগুলিও যে হেতু হরমুজ প্রণালী দিয়েই যাতায়াত করে, তাই ওই এলাকায় বাড়তি সতর্কতা নিতে চাইছে ভারতীয় নৌসেনা।

তেহরান-ওয়াশিংটনের দ্বন্দ্ব মেটাতে ইরানে একজন কূটনৈতিক উপদেষ্টাকে পাঠাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

এই পরিস্থিতিতে কেোনোরকম ঝুঁকি নিতে চাইছে না ভারত। অতিরিক্ত নিরাপত্তার বিষয়টি নিয়ে শুক্রবার জাহাজ পরিবহণের ডিজি এবং জাহাজ মালিকদের সংগঠনের সঙ্গে বৈঠক করেছে ভারতীয় নৌসেনা।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত