ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রাহুলকে সভাপতি রাখতে কংগ্রেস নেতাদের গণ ইস্তফা

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৯ জুন ২০১৯, ০৯:৪৯

রাহুলকে সভাপতি রাখতে কংগ্রেস নেতাদের গণ ইস্তফা

রাহুল গান্ধীকে ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি পদে বহাল রাখতে গণ ইস্তফা দিলেন কংগ্রেসের ১৩০ জন সদস্য। তারা সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির দায় রাহুলের উপর না ছেড়ে দিয়ে নিজেরাই দায়ভার কাঁধে নিয়ে গণ ইস্তফা দিলেন। এদের মধ্যে রয়েছেন কংগ্রেসের অনেক হেভিওয়েট নেতা নেত্রীরা।

পদত্যাগকারী কংগ্রেস সদস্যদের মধ্যে অনেকেই ভারতের বিভিন্ন রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটি, কংগ্রসের সেবা দল, জাতীয় কংগ্রেস এবং যুব কংগ্রেসের নেতা ও নেত্রী। পদত্যাগকারীদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন কংগ্রেস নেতা দীপক বাবারিয়া, অনিল চৌধুরী, রাজেশ ধারমানি, বিবেন্দ্রা রাঠোর, পবন প্রভাকর এবং রাজ্যসভার কংগ্রেস সাংসদ বিবেক তনখা।

ইস্তফা দেওয়া নেতা নেত্রীদের দাবি, তারা তাদের পদমর্যাদা পূরণ করতে না পারার অনুশোচনা থেকেই এবং দলের ভরাডুবির দায় কাঁধে নিয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সম্মান রাখতেই তারা পদত্যাগ করলেন বলেও জানান। তারা বলেন, গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের এই ভরাডুবির দায় তাদের প্রত্যেকেরই। সেই ব্যার্থতার দায় কাঁধে নিয়েই দল থেকে গণ ইস্তফা দিলেন তারা।

পদত্যাগকারী কংগ্রেস নেতা দীপক বাবারিয়া বলেন, প্রতিটি কংগ্রেস নেতাকেই নির্বাচনে দলের খারাপ ফলের দায় নিতে হবে। তবে এই গণ ইস্তফার পরেই দিল্লি কংগ্রেসের নেত্রী শীলা দীক্ষিত তড়িঘড়ি ২৮০ টি ব্লক কংগ্রেস কমিটি ভেঙে দেন। এই ঘটনার পরেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দলের কয়েকজন পুরনো নেতা কর্মীর সঙ্গে দেখা করে কংগ্রেসের নেতা কর্মীদের কাছে অনুরোধ রেখে বলেন, ভারতের বিভিন্ন রাজ্যে আগামীতে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনের আগে সকলে যেন সংগঠন শক্তিশালী করার দিকে মননিবেশ করেন।

উল্লেখ্য, ভারতের গত লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে কংগ্রেস সভাপতির পদ ছাড়তে চেয়েছিলেন রাহুল গান্ধী। সেই সময় তাকে বিরত করেন কংগ্রেসের প্রবীণ নেতারা। রাহুলের নেতৃত্বে কাজ করার আগ্রহপ্রকাশ করেন সকলে।

তবে কংগ্রেস সুত্রের খবর, রাহুল গান্ধী এখনও কংগ্রেস সভাপতির পদ ছাড়ার গোঁ ধরে রেখেছেন। সেখানে দাঁড়িয়ে পদত্যাগী নেতা নেত্রীরা সকলে গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির দায় কাঁধে নিয়ে রাহুলকেই সভাপতির পদে থাকার রাস্তা পরিস্কার করে দিলেন বলে মনে করছেন রাজনৈতিক মহল।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত