ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্টকে ফেরত পাঠালো ভারত

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্টকে ফেরত পাঠালো ভারত

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট আহমেদ আদিব আবদুল গফুরকে শনিবার দেশে ফেরত পাঠিয়েছে নয়াদিল্লি। বৈধ নথিপত্র ছাড়া সমুদ্রপথে ভারতে আশ্রয় নেওয়ার সময় গত বৃহস্পতিবার তামিলনাড়ু পুলিশের হাতে আটক হয়েছিলেন গফুর।

তামিলনাড়ু পুলিশ জানিয়েছে, ভারতে ঢোকার জন্য ভার্গো-৯ নামে একটি মালবাহী জাহাজের সাহায্য নেন গফুর। তাতে চেপেই তামিলনাড়ুর তুতিকোরিন পৌঁছানোর পরই পুলিশের হাতে ধরা পড়েন তিনি।

পুলিশ সূত্রের বরাত ভারতীয় এক সংবাদ মাধ্যম জানায়, গফুরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। মলদ্বীপে তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলাও চলছে। মালদ্বীপে নিজের জীবনের সংশয়ের কথা উল্লেখ করে ভারতে আশ্রয়ের আবেদন জানিয়েছিলেন মালদ্বীপের এই সাবেক ভাইস প্রেসিডেন্ট। কিন্তু তার সেই আবেদন খারিজ করে দেয় মোদি সরকার। এরপর তিনি অবৈধভাবে ভারতে ঢোকার চেষ্টা করেন বলে জানিয়েছে পুলিশ।

গফুর আটক হওয়ার পরেই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার জানান, জলপথে ভারতে আসার জন্য নির্দিষ্ট কয়েকটি প্রবেশপথ রয়েছে। ওই পথে বিদেশিরা ভারতে আসতে পারে। কিন্তু ওই পথ দিয়ে আসতে গেলেও বৈধ কাগজপত্র এবং অনুমতির প্রয়োজন হয়। কিন্তু গফুর সেই নির্দিষ্ট পথ ধরে না এসে অবৈধভাবে এ দেশে ঢোকার চেষ্টা করেন। শুধু তাই নয়, তার কাছে কোনও বৈধ কাগজপত্রও ছিল না। গফুর আটক হওয়ার দিনই মলদ্বীপ পুলিশ এক বিবৃতিতে জানায়, তাকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালানো হচ্ছে।

এরপর শনিবার গফুরকে মলদ্বীপে ফেরত পাঠায় ভারত।

২০১৫ সালে মালদ্বীপের কনিষ্ঠতম ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন গফুর। প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের উপর হামলা চালানোর অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। এরপরই তাকে ওই পদ থেকে বরখাস্ত করা হয়। গত মে মাসে জেল থাকে ছাড়া পান গফুর।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত