ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০৯:৩৯

প্রিন্ট

ইসরায়েলে নিষিদ্ধ মার্কিন কংগ্রেসের দুই মুসলিম নারী

ইসরায়েলে নিষিদ্ধ মার্কিন কংগ্রেসের দুই মুসলিম নারী
অনলাইন ডেস্ক

মার্কিন কংগ্রেসের আলোচিত দুই মুসলিম নারী সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েল সরকার। ফলে তারা ওই দেশটিতে সফর করতে পারছেন না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার তাদের বর্জনের আহ্বান জানানোর পরই এ নিষেধাজ্ঞার কথা ঘোষণা করে ইসরায়েল। আগামী রোববার তাদের তেলআবিব সফরে যাওয়ার কথা ছিল।

ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মার্কিন কংগ্রেসের এই দু’সদস্যের সফরে নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। দেশটির আইন অনুযায়ী যারা ইসরায়েলকে বর্জনের আহ্বান জানিয়েছেন তাদের ইসরায়েল সফর করতে পারবেন না।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, এই দুই মুসলিম কংগ্রেস সদস্যকে ইসরায়েল সফরের অনুমতি দেয়া হলে সেটি হবে ইসরায়েল সরকারের চরম দুর্বলতা। কেননা তারা ইসরায়েল ও সব ইহুদিকে ঘৃণা করেন। কোনোভাবেই তাদের মানসিকতার পরিবর্তন ঘটানো যাবে না।

মার্কিন প্রেসিডেন্ট এই টুইট করার পরই ইলহান ওমর ও রাশিদা তালিবের ইসরায়েল সফরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সরকার।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, এই দুই কংগ্রেস সদস্যের কাজই কেবল ইসরায়েলের ক্ষতি করা এবং ইসরায়েল বিরোধিতা উসকে দেয়া।

সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব প্রকাশ্যেই প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসীবিরোধী এবং মুসলিমবিরোধী নীতির কঠোর সমালোচনা করে থাকেন। যে কারণে এর আগে ট্রাম্প মার্কিন কংগ্রেসের অভিবাসী সদস্যদের যুক্তরাষ্ট্র থেকে চলে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন। তবে ওই জাতিগত বিদ্বেষমূলক বক্তব্যের কারণে তখন বিশ্ব জুড়ে সমালোচিত হয়েছিলেন ট্রাম্প।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত