ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬ আপডেট : ২২ মিনিট আগে English

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১০:৪১

প্রিন্ট

সিউলের সঙ্গে শান্তি আলোচনা সম্ভব নয়: উত্তর কোরিয়া

সিউলের সঙ্গে শান্তি আলোচনা সম্ভব নয়: উত্তর কোরিয়া
অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার সঙ্গে কোনো ধরনের শান্তি আলোচনা সম্ভব না বলে সাফ জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া। নিজেদের এই সিদ্ধান্তের জন্য সিউলের সাম্প্রতিক তৎপরতাকে করেছে দেশটি।

বিবিসি জানায়, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের দেওয়া ভাষণের জবাবে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে উত্তর কোরিয়া।

এ দিকে শুক্রবার সকালে আবারও দুইটি স্বল্পমাত্রার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে এক মাসেরও কম সময়ের মধ্যে ছয়টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরীয় নেতা কিম জং-উনের সর্বশেষ সাক্ষাতের এক মাসের মধ্যে এসব পরীক্ষা চালানো শুরু করে উত্তর কোরিয়া।

এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার এক ভাষণে ২০৪৫ সালের মধ্যে দুই কোরিয়াকে এক করার অঙ্গীকার ব্যক্ত করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৫ সালের এই দিন জাপানের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে কোরিয়া। এরপর দেশটি উত্তর ও দক্ষিণ কোরিয়া নামে দুটি দেশে ভাগ হয়ে যায়।

টেলিভিশনে প্রচারিত ওই ভাষণে মুন বলেন, ‘আমাদের জন্য একটি নতুন কোরীয় উপদ্বীপ অপেক্ষা করছে, যেটি নিজের, পূর্ব এশিয়ার এবং গোটা বিশ্বের জন্য শান্তি ও সমৃদ্ধি এনে দেবে।’

এর জবাবে ক্ষুব্ধ উত্তর কোরিয়া জানায়, কয়দিন আগেও যেখানে দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়া চালায়, সেখানে একটি শান্তিপূর্ণ অর্থনীতি ও শাসনব্যবস্থা নিয়ে কথা বলার কোনো অধিকার তাদের নেই।

প্রেসিডেন্ট মুনের উদ্দেশে উত্তর কোরিয়ার ওই বিবৃতিতে আরো বলা হয়, ‘যিনি নব্বই দিনের মধ্যে আমাদের সেনাশক্তির বড় অংশই ধ্বংস করার পরিকল্পনা নিয়ে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করেন, সেই তিনিই যখন আবার উত্তর ও দক্ষিণের মধ্যে ‘বৈঠকের’ কথা বলেন, তখন প্রশ্ন করি তার চিন্তা-ভাবনা আদৌ স্বাভাবিক আছে কী না। তিনি প্রকৃতপক্ষে একজন নির্লজ্জ মানুষ।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত